,

‘প্রতি সপ্তাহে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাবে উ.কোরিয়া’

আন্তর্জাতিক ডেস্ক: ক্ষেপণাস্ত্র পরীক্ষা থামাবে না; বরং সাপ্তাহিক, মাসিক ও বাৎসরিক ভিত্তিতে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাবে উত্তর কোরিয়া। আন্তর্জাতিক নিন্দা এবং ক্রমবর্ধমান মার্কিন সামরিক প্রস্তুতির মধ্যে এমনটিই জানিয়েছেন দেশটির উপ পররাষ্ট্রমন্ত্রী হ্যান সাং রিয়ল।

রাজধানী পিয়ংইয়ংয়ে বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে রিয়ল বলেন, যুক্তরাষ্ট্র যদি উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক অভিযানে যায়, তাহলে প্রথম দিন থেকেই তার দেশও পূর্ণাঙ্গ যুদ্ধ করতে প্রস্তুত। তারা যদি বুঝতে পারে যে যুক্তরাষ্ট্র আক্রমণের প্রস্তুতি নিচ্ছে তাহলে, তা ঠেকাতে প্রয়োজনে নিজেরাই যুক্তরাষ্ট্রের ওপর পরমাণু হামলা চালাবে।

সাক্ষাৎকারে রিয়ল বলেন, ‘উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাবে এবং সাপ্তাহিক, মাসিক ও বাৎসরিক ভিত্তিতে এই কার্যক্রম চলতেই থাকবে।’

তবে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং মার্কিন সামরিক বাহিনীর শক্তির পরীক্ষা না নিতে উত্তর কোরিয়াকে সতর্ক করে দিয়েছেন বর্তমানে দক্ষিণ কোরিয়া সফরে থাকা যুক্তরাষ্ট্রের ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স।

এর আগে, ক্ষেপণাস্ত্র পরীক্ষা না চালাতে উত্তর কোরিয়াকে সতর্ক করেছিলেন পেন্স। তিনি আরো বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র কৌশলগত কারণে যে ধৈর্য এতদিন দেখিয়ে এসেছে তা আর দেখানো সম্ভব হবে না।

উল্লেখ্য, সম্প্রতি উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষার হুমকি ঘিরে আন্তর্জাতিক অঙ্গনে উত্তেজনা বিরাজ করছে। পিয়ংইয়ংয়ের পারমাণবিক ও ক্ষেপণাস্ত্রের ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু নিষেধাজ্ঞা উপেক্ষা করে দেশটি একের পর এক পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে।

এ প্রেক্ষিতে কোরীয় উপদ্বীপে রণতরী পাঠিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে পাল্টা হুঁশিয়ার করে উত্তর কোরিয়া বলেছে, তারা যুদ্ধের জন্য প্রস্তুত। তাদের ওপর হামলা হলে যুক্তরাষ্ট্রকে কড়া জবাব দেবে পিয়ংইয়ং। রবিবারও একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের চেষ্টা করে ব্যর্থ হয় উত্তর কোরিয়া।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category