,

গাছের নিচেই পাঠদান?

যশোর প্রতিনিধি: যশোরের ঝিকরগাছা উপজেলার হাজিরালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভবন না থাকায় গাছের নিচে চলছে পাঠদান। মাদুর বিছিয়ে দেয়ালে উপকরণ টানিয়ে চালানো হচ্ছে শিক্ষার কার্যক্রম।

প্রচণ্ড খরায় শিশুরা কষ্ট সহ্য করে পাঠ নিচ্ছে। অথচ বিদ্যালয়টি সাফল্যের ধারাবাহিকতা বজায় রেখেছে। বিদ্যালয়টিতে ভবন ও প্রয়োজনীয় আসবাবপত্র না থাকায় আধুনিক কারিকুলামে শিক্ষা কার্যক্রম ব্যহত হচ্ছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা খন্দকার শাহাজাদী বানু জানান, ২০১৬ সালে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩১ জন অংশগ্রহণ করে শতভাগ পাসসহ ৬ জন শিক্ষার্থী সাধারণ গ্রেডে বৃত্তি পায়। বর্তমানে বিদ্যালয়টিতে ২৫২ জন শিক্ষার্থীকে ৫ জন শিক্ষক পাঠদান করেন। ৯০ এর দশকে নির্মিত বিদ্যালয়টির একমাত্র জরাজীর্ন ভবনে তিনটি শ্রেণিকক্ষ ও একটি ছোট অফিস কক্ষ রয়েছে। যেখানে গাদাগাদি ঠাসাঠাসি করে শিক্ষার্থীরা বসলেও যে কোনো একটি শ্রেণির পাঠদান চালাতে হয় গাছের নিচে।

শাহাজাদী বানু আরো জানান, ভবন না থাকায় প্রাক-প্রাথমিকের শিক্ষক দিচ্ছে না সংশ্লিষ্ট অধিদপ্তর। এছাড়া বিদ্যালয়ের পাশ দিয়ে অন্যান্য যানবাহনের সাথে ইটভাটার ট্রাক যাতায়াতের কারণে বিদ্যালয়ের সীমানা প্রাচীর অত্যাবশ্যক বলে তিনি জানান।

এ ব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মাহবুবুর রহমান জানান, বিদ্যালয়ের নতুন ভবনের জন্য তালিকা সংশ্লিষ্ট দপ্তরে দেয়া হয়েছে। বিদ্যালয়টি পূর্বে বেসরকারি রেজিস্টার্ড থাকায় প্রাক প্রাথমিকের শিক্ষক দেয়ার নীতিমালা এখনও হয়নি। তবে নতুন ভবন পেলে
প্রাক প্রাথমিকের শিক্ষক নিয়োগ পাবে।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category