,

বিএসএফএফ-বিসিবি সমঝোতা সই

ঢাকা অফিস: মাছ চাষিদের ঋণ সুবিধার জন্য বাংলাদেশ চিংড়ি ও মৎস্য ফাউন্ডেশন (বিএসএফএফ) এবং বাংলাদেশ কর্মাস ব্যাংক লিমিটেডের (বিসিবি) মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। সোমবার রাজধানীর দিলকুশায় ইউনূস ট্রেড সেন্টারে বাংলাদেশ কর্মাস ব্যাংকের প্রধান কার্যালয়ে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ চিংড়ি ও মৎস্য ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ মাহমুদুল হক এবং বাংলাদেশ কর্মাস ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আর কিউ এম ফোরকান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ কর্মাস ব্যাংকের চেয়ারম্যান প্রকৌশলী রশিদ এ চৌধুরী, মৎস্য অধিদপ্তরের পরিচালক আরিফ আজাদ, সাবেক বাণিজ্য সচিব মো. গুলাম হুসেইনসহ মৎস্য অধিদপ্তর, বিসিবি ও বিএসএফএফ এর উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারক সইয়ের ফলে ক্ষুদ্র মাছ চাষিরা মাছ উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা ও জাতীয় প্রবৃদ্ধিতে অবদান রাখতে পারবেন। অবকাঠামো, মানসম্মত পোনা ও মৎস্য ফিড খাতে বিনিয়োগ করলে ক্ষুদ্র মৎস্য চাষিদের উৎপাদন বহুলাংশে বৃদ্ধি পাবে। নানাবিধ সমস্যার কারণে বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানসমূহ এই খাতে বিনিয়োগ করতে পারছে না।
বাংলাদেশ চিংড়ি ও মৎস্য ফাউন্ডেশন (বিএসএফএফ) এবং বাংলাদেশ কর্মাস ব্যাংকের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার ফলে এখন থেকে ক্ষুদ্র মাছ চাষিরা বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান থেকে বিশেষ সুবিধা পাবেন। নূন্যতম খরচে ঋণ গ্রহণ করা ছাড়াও ঋণ পুন:তফসিল সুবিধা পাবেন। উৎপাদন মৌসুমের সঙ্গে সমন্বয় করার সুবিধা থাকায় এই ঋণ সুবিধাভোগীর জন্য বোঝা হবে না।

সমঝোতা স্মারক সই শেষে বিএসএফএফ এবং বিসিবি উভয় প্রতিষ্ঠানের চেয়ারম্যান আশা প্রকাশ করেন এই সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে মৎস্য খাতের উন্নয়নে নতুন সম্ভাবনার দ্বার উম্মোচিত হলো।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category