,

অ্যারোমাথেরাপির রয়েছে অসাধারণ উপকারিতা

ডেক্স নিউজ: অ্যারোমাথেরাপি সাধারণত রিলাক্সেশন টেকনিক হিসেবেই পরিচিত। কিন্তু এটি বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা ঠিক করতে সাহায্য করে বলে একে ঔষধের বিকল্প হিসেবেও বিবেচনা করা হয়। অ্যারোমাথেরাপিতে যে অ্যাসেনশিয়াল অয়েল ব্যবহার করা হয় তা স্বাস্থ্য ও মেজাজের উন্নতিতে সাহায্য করে। এটি কাজ করে কারণ ঘ্রাণ আমাদের আবেগিয় প্রতিক্রিয়াকে শক্তিশালী করতে সাহায্য করে। অ্যারোমাথেরাপির অসাধারণ উপকারিতা সম্পর্কে জানুন:

উদ্বিগ্নতা তাড়ায়: গোলাপ, ল্যাভেন্ডার ইত্যাদির শান্ত সুগন্ধ উদ্বিগ্নতা দূর করতে সাহায্য করে। ইরান ইউনিভার্সিটি অফ মেডিকেল সায়েন্স একটি গবেষণা পরিচালনা করে, যেখানে অ্যারোমা থেরাপির প্রভাব নির্ণয়ের জন্য প্রেগনেন্ট নারীদের (প্রথম বেবি জন্মদানের কাছাকাছি সময়ে) গোলাপের তেলের ঘ্রাণ নেয়া এবং পা ভিজিয়ে রাখার মধ্যে তুলনা করা হয়। ফলাফলে দেখা যায়, যে নারীদের গোলাপের তেলের অ্যারোমাথেরাপি দেয়া হয়েছিল তাদের স্ট্রেসের মাত্রা কমে অন্য দলটির (যাদের অ্যারোমাথেরাপি দেয়া হয়নি) তুলনায়।

বিষণ্ণতাকে সহজ করে: লোবান উদ্বিগ্নতা ও বিষণ্ণতা দূর করতে সাহায্য করে কারণ এতে প্রশান্তিদায়ক উপাদান থাকে। ক্যামোমিল অত্যধিক চিন্তা, বিরক্তি এবং দুশ্চিন্তা কমাতে সাহায্য করে। জেসমিন ফুলের তেল সাধারণত অ্যান্টি-ডিপ্রেসেন্ট হিসেবে কাজ করে এবং আস্থা ও আশাবাদের অনুভূতি উৎপন্ন হতে সাহায্য করে।

বমি বমি ভাব দূর করে: ইউনিভার্সিটি অফ রচেস্টার মেডিকেল সেন্টারের করা এক গবেষণা মতে, ক্যামোথেরাপির ফলে যে বমি বমি ভাব উৎপন্ন হয় তা কমতে সাহায্য করে আদা। ক্যামোথেরাপির ক্ষেত্রে পিপারমেন্ট অয়েল ও কার্যকরী। বমি বমি ভাবের অনুভূতি কমানোর জন্য একটি টিস্যুতে পিপারমেন্ট বা ল্যাভেন্ডার ওয়েলের কয়েক ফোঁটা নিয়ে গন্ধ শুঁকতে পারেন।

জ্ঞানীয় কাজের উন্নতি ঘটায়: অরিগন হেলথ এন্ড সাইন্স ইউনিভার্সিটির নিউরোলজি বিভাগের করা এক গবেষণায় জানা যায়, ল্যাভেন্ডার অয়েল জ্ঞানীয় পারফর্মেন্সের জন্য, শারীরিক প্রতিক্রিয়ায় এবং সাবজেক্টিভ স্ট্রেসের জন্য উপকারী। লেবুর তেল একাগ্রতার উন্নতি ঘটায় এবং এতে শান্ত করার উপাদান আছে যা রাগ এবং অ্যাংজাইটি কমাতে সাহায্য করে।

এছাড়াও ভালো ঘুম হতে সাহায্য করে, ব্যথা দূর করে, নিরাময় প্রক্রিয়ার উন্নতি ঘটায়, রক্ত সঞ্চালন বৃদ্ধি করে, হজমের উন্নতিতে সাহায্য করে এবং মাথা ব্যথা সারাতে পারে অ্যারোমাথেরাপি।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category