,

সন্তান থাকলে জীবনীশক্তি বাড়ে

লাইফস্টাইল ডেক্স: সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, যদি আপনার সন্তান থাকে তবে আপনার জীবনীশক্তি বাড়বে। কিন্তু সন্তান ছেলে না মেয়ে সেটা মুখ্য বিষয় নয়। কারো কারো কাছে সন্তান নেওয়া বোকামি মনে হয়। আবার কারো কাছে সন্তান অনেক বেশি গুরুত্বপূর্ণ। কিন্তু আপনি দীর্ঘদিন বেঁচে থাকতে চাইলে আপনাকে সন্তান নিতে হবে।

স্টকহোমের কেরোলিনস্কা ইনস্টিটিউটের এক গবেষণায় দেখা যায়, ৬০ বছর বয়সী পুরুষ ও নারী দীর্ঘদিন বাঁচেন যদি তাদের অন্তত একটি সন্তান থাকে। গবেষকরা সুইডেনের ১৯১১ সাল থেকে ১৯২৫ সালের ১.৪ মিলিয়ন পুরুষ ও নারীর তথ্য সংগ্রহ করেন।

তারা দেখেন, একজন ৬০ বছর বয়সী বাবা গড়ে ২০.২ বছর বাঁচেন। অন্যদিকে নিঃসন্তান মানুষ গড়ে ১৮.৪ বছর বাঁচে। নারীর ক্ষেত্রে একজন মা গড়ে বাঁচেন ২৪.৬ বছর যা নিঃসন্তান নারীর থেকে গড়ে ১.৫ বছর বেশি।

উদাহরণ হিসেবে গবেষকরা বলেন, ৮০ বছর বয়সী পুরুষের ক্ষেত্রে মৃত্যুহার বাবার ক্ষেত্রে ৭.৪ শতাংশ অন্যদিকে নিঃসন্তান পুরুষের ক্ষেত্রে এ হার ৮.৩ শতাংশ। মজার বিষয় হচ্ছে গবেষকরা বিবাহিত ও অবিবাহিত পুরুষের মধ্যেও এ গবেষণা করেছেন। অবিবাহিত পুরুষের থেকে বিবাহিত পুরুষ বেশিদিন বাঁচে। মৃত্যুহার এ ক্ষেত্রে অবিবাহিতদের ১.২ শতাংশ এবং বিবাহিতদের ক্ষেত্রে মাত্র ০.৬ শতাংশ।

গবেষকরা বলেন, অবিবাহিত পুরুষদের যেহেতু সঙ্গী নেই তাই তারা সন্তানের ওপরে নির্ভর করতে চান। তারা অন্যদের থেকে কম শিক্ষিত। একইসঙ্গে মেয়ে সন্তানের অভিভাবকেরা ছেলে সন্তানের অভিভাবকের থেকে বেশি দিন বাঁচেন। যদিও তারা দাবি করেন, জীবনীশক্তি বাড়ার ক্ষেত্রে ছেলে বা মেয়ে কোনো প্রভাব পড়ে না।

গবেষকরা দাবি করছেন, যাদের সন্তান নেই তারা শেষ বয়সে মানসিক ও শারীরিক সহায়তা না পাওয়ার কারণে দ্রুত মৃত্যুর দিকে ঢলে পড়েন।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category