,

সত্যি হলো মাশরাফির সেই ‘ভবিষ্যতবাণী’

ঢাকা অফিস: বাংলাদেশের শততম টেস্ট ম্যাচে জয় তুলে দিনটিকে মহিমান্বিত করেছে মুশফিক বাহিনী।  উল্লাসের জোয়াড়ে ভাসছে দেশের ১৬ কোটি প্রাণ।  সেই উৎসবের প্রত্যক্ষদর্শী জাতীয় দলের ওয়ানডে ও টি-২০ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।  প্যাভিলিয়নে থেকে দেশের ঐতিহাসিক জয় পরখ করেছেন স্বচক্ষে। দু’দিন আগেও তিনি দেশে থাকার সময় এই টেস্ট নিয়ে ভবিষ্যতবাণী করেছেন। যা অক্ষরে অক্ষরে ফলে গেছে।

তখন লঙ্কা বাহিনীকে ১২৯ রানের লিড দিয়েছিল মুশফিক বাহিনী।  অন্যদিকে ঢাকা প্রিমিয়ার লিগের দলবদলের প্রথম দিন সন্ধ্যায় মাশরাফি বিন মুর্তজা ছিলেন বিসিবিতে।  লিজেন্ডস অব রূপগঞ্জে নাম নিবন্ধন করে সেই ভবিষ্যতবাণী করেছিলেন।

মাশরাফি বলেছিলেন, ‘আমাদের বোলাররা যদি লঙ্কানদের আটকে দেয় এবং ২০০ রানের টার্গেট পায়।  তাহলে জিততে পারবে বাংলাদেশ। ’

সেটাই হয়েছে।  মোস্তাফিজুর রহমান ও সাকিবের দুর্দান্ত বোলিং নৈপুন্যে লঙ্কানদের ৩১৯ রানে বেঁধে ফেলে টাইগাররা।  তাদের সামনে ১৯১ রানের টার্গেট দাঁড়ায়।  সেই টার্গেটে ব্যাটসম্যানদেরই সবচেয়ে বড় ভূমিকা রাখতে হবে এমনটাই বলেছিলেন মাশরাফি, ‘২০০ রানের ছোট্ট টার্গেট পেলে ব্যাটসম্যানদের ভালো খেলতে হবে।  কারণ পঞ্চম দিনে পিচ খুবই খারাপ হয়।  স্পিনারদের জন্য সুবিধা হয়। ’

সেই দুর্গ জয় করে ৬ উইকেট হারিয়ে তামিম, সাব্বির, মুশফিকদের ব্যাটে ভর করে টাইগাররা জিতে নিল মহাকাব্যিক শততম টেস্ট ম্যাচ।  এই টেস্টের পরই মাশরাফির অধিনায়কত্বের পালা।  শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজ আছে।  সেখানে নেতৃত্বে থাকবেন নড়াইল এক্সপ্রেস।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে অংশ নিতে পুরো দল এখন সেখানে অবস্থান করছে।  লঙ্কানদের বিপক্ষে ভালো ম্যাচ উপহার দিয়ে সিরিজ জয়ের আশাবাদ ব্যক্ত করেই দেশ ছেড়েছেন দেশের অন্যতম সেরা অধিনায়ক।  হয়তো ওয়ানডে আর টি-টোয়েন্টিতেও ম্যাশের সেই ‘ভবিষ্যতবাণী’ মিলে যাবে!

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category