,

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে মিয়ানমার প্রতিনিধি দল

কক্সবাজার প্রতিনিধিঃ দমন, পীড়নের মুখে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা জানতে কক্সবাজারের উখিয়া ও টেকনাফ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছেন মিয়ানমারের ১০ সদস্যের প্রতিনিধি দল।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) কক্সবাজার অফিসের এক কর্মকর্তা জানান, দুই দিনের (১৯ মার্চ–২১ মার্চ) সফরে প্রতিনিধি দলটি উখিয়ার কুতুপালং, বালুখালী ও টেকনাফের লেদা ক্যাম্পে নতুন আসা রোহিঙ্গাদের পাশাপাশি স্থানীয় প্রশাসন সঙ্গে কথা বলবেন।

প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন ইনভেস্টিগেশন কমিশনের সেক্রেটারি জ্য ম্যাইন্ট পি। এ ছাড়া প্রতিনিধি দলে কমিশনের সদস্য ড. অং টুন থেট, তুন মিয়াট, নিয়ান্ট সুইয়্যে, ড. থেট জিন ও কিয়্যাং গাঁই ম্যানসহ কমিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রতিনিধি দলটি ১৯ মার্চ রোববার সকালে ঢাকা থেকে কক্সবাজার পৌঁছে ইনভেস্টিগেশন কমিশনের ১০ সদস্যের একটি প্রতিনিধি দল কক্সবাজার জেলা প্রশাসক মো. আলী হোসেনের সাথে বৈঠক করেন। বৈঠক শেষে প্রতিনিধি দলটি সরাসরি উখিয়ার কুতুপালং শরনার্থী ক্যাম্পে গিয়ে নতুন আসা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন।

এরপর ফিরতি পথে বিকাল ৪টায় উখিয়ার মরিচ্যায় পাতাবাড়ি বৌদ্ধ মন্দির পরিদর্শন করবেন।

এর পরের দিন ২০ মার্চ সোমবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত প্রতিনিধি দলটি উখিয়ার বালুখালী ক্যাম্প এবং দুপুর ১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত টেকনাফ লেদা রোহিঙ্গা ক্যাম্পে নতুন আসা রোহিঙ্গাদের কথা বলবেন।

২১ মার্চ সকাল ১০ টায় মিয়ানমারের প্রতিনিধি দলটি ঢাকার উদ্দ্যেশে কক্সবাজার ত্যাগ করবেন।

প্রসঙ্গত, জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী, গত বছরের ৯ অক্টোবর থেকে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে এসে অন্তত ৬৬ হাজারের বেশি শরণার্থী বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category