,

নারীর ওজন কমলো ১৪০ কেজি!

আন্তর্জাতিক ডেস্ক: ইমান আহমেদ। তিনি বিশ্বের সবচেয়ে বেশি ওজনের মোটা বা স্থূলকায় মিশরীয় নারী হিসেবে পরিচিত। চলতি মাসের শুরুতে ভারতের মুম্বাইয়ে সাইফি হাসপাতালে অস্ত্রপচার করে তার দেহ থেকে ১৪০ কেজি ওজন অপসারণ করা হয়েছে।

বর্তমানে তিনি হাসপাতালের ডা. মুফাজ্জল লাখদাওয়ালার নেতৃত্বাধীন এক চিকিৎসক টিমের তত্ত্বাবধানে চিকিৎসাধীন। ইমানের চিকিৎসক টিমের বরাতে রোববার (১৯ মার্চ) এ খবর জানা যায়।

ইমান গত ১১ ফেব্রুয়ারির বিশেষ ফ্লাইট যোগে মুম্বাই আসেন। তখন তার ওজন ছিলো ৫০০ কেজি। অস্ত্রপচারের পর তার ওজন দাঁড়িয়েছে ৩৫৮ কেজি। অস্ত্রপচারের মাধ্যমে ১৪২ কেজি ওজন তার দেহ থেকে সফলভাবে অপসারণ করা হয়েছে।

তার চিকিৎসক টিম এক বিবৃতিতে জানায়, ইনামকে বর্তমানে কম সোডিয়াম প্রোটিন মিশ্রিত তরল খাবার খাওয়ানো হচ্ছে। এখন তিনি প্রতিদিন প্রায় ১৮০০ ক্যালরি গ্রহণ করছেন। অবশ্য স্বাভাবিক প্রাপ্ত বয়স্ক মানুষের জন্য প্রয়োজন ২১০০ ক্যালরি।

ইমানের শরীরে ইউরিক অ্যাসিড কাঙ্ক্ষিত মাত্রায় রাখা এখন জারুরি  হয়ে পড়েছে বলে জানানো হয়। চিকিৎসকরা জানান, চলতি মাসের শুরুতে ইমান স্ট্রোক করায় এখনও তাকে টিউবের মাধ্যমে তরল খাবার খাওয়ানো হচ্ছে।

মানবদেহ থেকে ১৪০ কেজির বেশি ওজন কমানো সম্ভব হয়েছে। অতিমাত্রায় স্থূলকায় মানুষের জন্য এটা সুখবরই বটে।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category