,

ঘুরে আসি চালন্দা


নিজস্ব প্রতিবেদকঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের পেছনে মিঠেছড়া খাল ধরে কিছুদূর এগুলেই সেই ‘চালন্দা গিরিপথ’। আগাগোড়া  ‘প্রাকৃতিক বিশ্ববিদ্যালয়’ নামে খ্যাত চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের বুকে নতুন বিস্ময় আর রোমাঞ্চের আরেক নাম চালন্দা। অ্যাডভেঞ্চারের উৎকন্ঠা আর উচ্ছ্বাস নিয়ে প্রতিনিয়ত দলবেধে সেখানে যাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আর বাইরে থেকে আসা পর্যকটকরা।

এই গিরিপথ থেকে ঘুরে আসার পর পর্যটকরা মাত্র দুটি শব্দ- ‘অনবদ্য অ্যাডভেঞ্চার’ এর মাধ্যমে বুঝিয়ে দিচ্ছেন তাদের অনুভূতি। অভিযান ফেরত পর্যটকদের এই বিশেষণের পর চালন্দা নিয়ে নতুনদের মাঝে দিন দিন আগ্রহের পরিমান বাড়ছে।

এখন চবি ক্যাম্পাসের এখানে-ওখানে কান পাতলেই শোনা যায় – ‘বন্ধু চল চালন্দায়’। এরপর মাত্র একটি সিদ্ধান্ত, অতঃপর আর কথা না বাড়িয়ে শুরু হয়ে যায় শিক্ষার্থীদের চালন্দা অভিযান।

কয়েকদিন আগে চালন্দা ঘুরে এসে বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের একটি দলের সদস্যরা জানান, ওখানকার অপরূপ সৌন্দর্যে আমরা মুগ্ধ। বিস্ময়ের ঘোর যেন কাটছেই না। আমাদের পুরো স্মৃতি জুড়ে এখন শুধুই চালন্দা। এটা একটা অসাধারণ অভিজ্ঞতা। পদে পদে ঝুঁকি আর ভয় থাকলেও আনন্দের পরিমাণও কম ছিলনা।

তারা আরো বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ভেতরে এতো সুন্দর একটি জায়গা আছে, সেখানে না গেলে কখনো এর সৌন্দর্য কল্পনা করা যায় না। সঠিক পরিচর্যা ও নিরাপত্তা নিশ্চিত করা হলে, চালন্দাকে একটি দারুণ পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা সম্ভব।

বেশ দুর্গম এ গিরিতে যাওয়ার জন্য খালের সংকীর্ণ পথ ধরে হাঁটতে হয় বেশ খানকিটা পথ। মাথার ওপর রোদ, পায়ের নিচে ঝরণার শীতল পানির প্রভাবে চালন্দার পথে হাঁটতে হাঁটতে অন্যরকম এক ভালোলাগার অনুভূতি কাজ করে অভিযাত্রীদের মধ্যে। তাছাড়া চলার পথের আলো-আঁধারির খেলাও বেশ উপভোগ্য।

হাটঁতে হাঁটতে দুটি পথের দেখা মিলবে। এর একটি হচ্ছে মূল চালন্দার পথ। আরেকটি অন্যদিকে চলে গেছে। ফলে সঠিক পথের ধারণা থাকাটা জরুরি। ছড়ার পানি হয়ে কিছুক্ষণ পশ্চিমে তারপর উত্তরে অনেকটা পথ হেঁটে দক্ষিণেই পাওয়া যাবে গিরি পথের মূল রাস্তা। সুউচ্চ দুটি পাহাড়ের ফাঁক দিয়ে বেশ কিছু সময় ধরে  হাঁটলেই দেখা মিলবে চালন্দা গিরিপথের।

অ্যাডবেঞ্চার আর ভিন্ন রকম ভালোলাগার স্বাক্ষী হতে চাইলে আপনিও ঘুরে আসতে পারেন চালন্দায়। ভ্রমণ পিপাসুদের জন্য ষোলআনা আনন্দ দিতে এই জায়গার জুড়ি নেই।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category