,

কাপড় ইস্ত্রি করার সঠিক পদ্ধতি

লাইফস্টাইল ডেস্কঃ দৈনন্দিন জীবনে শখের পোশাকটি যত্নে রাখতে কম বেশি সবাই ইস্ত্রি ব্যবহার করে থাকেন। এর সাহায্যে প্রিয় পোশাকটি থাকে নতুনের মতো। কিন্তু সবাই কি সঠিক উপায়ে কাপড় ইস্ত্রি করছেন? কারণ, গৃহস্থালি সব কিছুরই যেমন ব্যবহার বিধি রয়েছে তেমনি কাপড়ইস্ত্রির ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয়। কিছু বিধি মেনে কাপড় ইস্ত্রি করলে ভালো থাকবে আপনার প্রিয়পোশাক। তাই আসুন আজ জেনে নিই কাপড় ইস্ত্রি করার সঠিক পদ্ধতি।

> তাপমাত্রা অনুযায়ী পোশাকের তালিকা তৈরি করুন। সিল্ক এবং সিনথেটিক কাপড় নিম্ন ও মাঝারি তাপমাত্রায় (প্রায় ৩৫০ ফারেনহাইট)। সুতি কাপড় উচ্চ তাপমাত্রা ৪০০ থেকে ৪২৫ ফারেনহাইট তাপমাত্রায় ইস্ত্রি করুন।

> যেহেতু সঠিক তাপমাত্রা ঠিক করা কঠিন কাজ। তাই তাপমাত্রা পরিবর্তন করার পর কয়েক মিনিটের জন্য আয়রন মেশিনটি রেখে দিন।

> গোল করে কখনোই আয়রন করবেন না। এতে কাপড়ের মধ্যে টান লাগতে পারে। আর লম্বালম্বিভাবে আয়রন করলে কাপড়ের ভাঁজ দূর করে।

> অনেক বড় বা লম্বা কোন কাপড় যেমন: পর্দা বা টেবিলকভার আয়রন করার সময় পাশে ২টি চেয়ার বসিয়ে নিন, যাতে কাপড়গুলোতে আপনার আয়রন শেষ না হওয়া পর্যন্ত ভাঁজ না পরে। টেবিলে তোয়ালে বিছিয়ে নিন যাতে ইস্ত্রির গরমে আয়রন করার টেবিলটি ক্ষতিগ্রস্ত না হয়।

> আয়রন সংবেদনশীল কাপড়ের উপরে পরিষ্কার ছোট সুতির কাপড়, রুমাল বা গামছা দিয়ে আয়রন করুন। আয়রন সব সময় কাপড়ের উল্টো পাশে করুন যাতে কাপড় ঝলসে না যায়।

> কাপড়ের শুরু থেকে শেষ, বাইরে থেকে ভেতরে এভাবে আয়রন করুন।

> এবার আয়রন করা শেষ হলে কাপড়গুলো কয়েক ঘন্টার জন্য ঠাণ্ডা হতে দিন।

> আপনার লোহার আয়রনের সঙ্গে একটা মাল্টিপ্লাগ ব্যবহার করা জরুরি। এছাড়া ১২ মাত্রার বিদ্যুত্প্রবাহের বৈদ্যুতিক তার হলে ভালো হয়। কম ওজনের বৈদ্যুতিক তার ব্যবহার না করাই ভালো। এতে আয়রন খুব গরম হয়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতে পারে। নিশ্চিত হোন যে আপনি সঠিক মাপের বৈদ্যুতিক তার ব্যবহার করছেন।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category