,

ঈশ্বরগঞ্জে মাছ ও পেঁপে চাষ করে স্বাবলম্বী জুয়েল

ময়মনসিংহ প্রতিনিধিঃ জেলার ঈশ্বরগঞ্জে পেঁপে ও মাছ চাষ করে জুয়েল এখন স্বাবলম্বী।  উপজেলার কাঁঠাল ডাংরি গ্রামের বেকার যুবক জুয়েল মিয়া যুব উন্নয়নের প্রশিক্ষণ নিয়ে পেঁপে চাষ করে তার ভাগ্যের চাকা ঘুরিয়েছেন।

বাবার অভাবের সংসারে উচ্চ শিক্ষা গ্রহণে দারিদ্রতাই তার এক মাত্র বাধা ছিল। কিন্তু সততা আর কঠোর পরিশ্রমে দারিদ্রকে হার মানিয়ে স্বাবলম্বী হয়েছেন জুয়েল।

পিতার ৮০ শতক জমিই ছিল এক মাত্র সম্বল। আর এ জমিতেই পুকুর খনন করে  শুরু করে  শিং, মাগুর,  গুলশা ও পাপদা মাছের চাষ।

গত তিন মাসে জুয়েল কয়েক লাখ টাকার মাছ বিক্রি করেছেন। এছাড়াও পুকুর পাড়ে পেঁপে চাষ করে সে অভাবনীয় সাফল্য অর্জন করেছেন। ইতোমধ্যে তার পুকুর পাড়ে একশ পেঁপে গাছ থেকে ৫০ হাজার টাকার পেঁপে বিক্রি হয়েছে বলে জুয়েল জানান। সে আরো ৫০ হাজার টাকার পেঁপে বিক্রি করতে পারবেন বলে আশাবাদী।

পুকুর পাড়ে পেঁপে চাষের সফল চাষি হিসেবে এলাকায় সে এখন  আলোচিত  যুবক।  তার পুকুর পাড়ের চারদিকে সুবুজ পেঁপের বাম্পার ফলনে  দর্শনার্থীদের  চোখ জুড়িয়ে যায়।

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা একেএম ফজলুল হক জানান, যুব উন্নয়ন থেকে সহজ শর্তে ঋণ নিয়ে উপজেলার ১৫ জন  বেকার যুবক স্বাবলম্বী হয়েছে।

তিনি আরো জানান, খামার স্থাপন, মৎস্য চাষ এবং সবজি চাষে আগ্রহী যুবকরা ঋণ নিতে চাইলে যুব উন্নয়ন অধিদপ্তর ঋণ দিয়ে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category