,

ব্রণ কমানোর ঘরোয়া কিছু উপায়

লাইফস্টাইল ডেস্ক: ব্রণের সমস্যায় কম-বেশি আমরা অনেকেই ভুগি। কিন্তু যখন মুখ ছোট ছোট ব্রণে ভরে যায়, তখন সৌন্দর্যের দফারফা হতে শুরু করে। এই ব্রণের কারণে ত্বকের স্বাভাবিক সৌন্দর্য নষ্ট তো হয়ই অনেক সময় দেখা দেয় স্থায়ী দাগ। তাই কিছু ঘরোয়া উপায় সম্পর্কে আজ আলোচনা করা হলো, যা ব্রণকে গায়েব করবে। চলুন জেনে নেয়া যাক-
অ্যালো ভেরা জেল: মাঝে মাঝে ব্রণের কারণে সারা মুখ জ্বালা করতে শুরু করে। আর তখনই আমরা খুঁটে ফেলি ব্রণগুলো। ফলে সারা মুখ দাগে দাগ হয়ে যায়। এক্ষেত্রে অ্যালো ভেরা জেল ভালো কাজে আসতে পারে। এটি ব্রণের যন্ত্রণা কমানোর পাশাপাশি প্রদাহ কমাতেও সাহায্য় করে।
বুঝে খেতে হবে: খাওয়ার সাথেও কিন্তু ব্রণের একটা সরাসরি যোগ রয়েছে। তাই এই ধরনের ত্বকের রোগের প্রকোপ কমাতে ডায়েটের দিকে নজর দেয়াটা একান্ত প্রয়োজন। এক্ষেত্রে একজন দক্ষ ডায়েটেশিয়ান আপনাকে সাহায্য করতে পারে।
বরফ: প্রদাহ কমাতে এক্ষেত্রে আরেকটি জিনিস দারুন কাজে আসে। তা হলো বরফ। মুখের যেখানে যেখানে ব্রণ বেরিয়েছে, সেখানে সেখানে বরফ ঘোষুণ, দেখবেন দারুন ফল পাবেন।
টুথপেস্ট: শুনতে একটু আজব লাগছে, তাই তো! তবে ব্রণ কমাতে টুথপেস্ট কিন্তু দারুন কাজে আসে। অল্প করে সাদা টুথপেস্ট নিয়ে ব্রণর উপর লাগিয়ে সারা রাত রেখে দিন। সকালে দেখবেন ব্রণ একেবারে গায়েব হয়ে গেছে।
পানি: শরীর থেকে ক্ষতিকর টক্সিন বার করে দিতে পর্যাপ্ত পরিমাণ পানি খাওয়াটা কিন্তু জরুরি। প্রসঙ্গত, ব্রণ হওয়ার পিছনে এইসব ক্ষতিকর টক্সিনগুলি অনেকাংশেই দায়ি থাকে। তাই যত পানি খাবেন, তত কিন্তু ব্রণ কমতে থাকবে।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category