,

লালন স্মরণোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন

গোলাম কিবিরিয়া মাসুম: “আর কি হবে এমন জনম” এই শ্লোগানকে সামনে রেখে মরমী সাধক বাউল সম্রাট ফকির লালন শাহ-এর তিন দিনব্যাপী লালন স্মরণোৎসবের উদ্বোধন করা হয়েছে।  
আজ শনিবার (১১ মার্চ) রাত ৮টায় কুষ্টিয়ার ছেঁউড়িয়ার লালন মঞ্চে এ স্মরণোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।  
উদ্বোধনী অনুষ্ঠানে লালন একাডেমির সভাপতি ও জেলা প্রশাসক জহির রায়হানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার (ভারপ্রাপ্ত) মোহাম্মদ ফারুক হোসেন।
এসময় তিনি বলেন বাউল সম্রাট ফকির লালন শাহ্ সম্পর্কে সঠিক তথ্য পাওয়া খুবই কষ্টকর। বিভিন্ন গবেষকরা বিভিন্ন রকম ভাবে ব্যখ্যা দিয়েছেন। এতে সঠিক ব্যখ্যা পাওয়া যায় না। লালনের এ পর্যন্ত প্রায় আট শতাধিক গান পাওয়া গেছে। এই নিয়েও বিভিন্ন গবেষকরা বিভিন্ন মত দিয়েছেন। তাই লালনের সঠিক জীবনী পড়তে হবে।
তিনি আরো বলেন, তিনি তার লেখার মাধ্যমে বলে গেছেন মানুষের আসল ধর্ম হলো মানব ধর্ম। লালনের দর্শন আমাদের দেশের মধ্যেই সীমাবদ্ধ নয়। লালনের দর্শন সারা বিশ্ব ছড়িয়ে পড়েছে। আমরা যদি লালনের দর্শনে চলতে পারি তাহলে সমাজ থেকে মারা-মারি, হানা-হানি দুর করা সম্ভব হবে।
এসময় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন কুষ্টিয়া কোর্টের জিপি এ্যাড. আ.স.ম আক্তারুজ্জামান মাসুম, কুষ্টিয়ার পুলিশ সুপার এসএম মেহেদী হাসান, কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাহেলা আক্তার, শহর আওয়ামীলীগের সাধারন সম্পাদক তাইজাল আলী খাঁন, লালন মাজারে খাদেম মহাম্মদ আলী প্রমুখ।  
মূখ্য আলোচক হিসাবে আলোচনা করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যপক প্রফেসর ড. আবুল আহসান চৌধুরী।
পরে লালন মঞ্চে বাউল স¤্রাট ফকির লালন শাহ্-এর আত্মাধিক গানের সুরে মেতে উঠে মেলা প্রাঙ্গন।  

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category