,

বাড়িতেই বানান ফলের জ্যাম

লাইফস্টাইল ডেস্ক: সকালে পাউরুটির সাথে জ্যাম কিংবা জেলি না হলে যেন চলেই না। আর তাই আমরা বাজার থেকেই কিনে আনি জ্যাম ও জেলি। কিন্তু বাজারের কেনা জ্যাম কতোটা স্বাস্থ্যকর? এ প্রশ্নের উত্তর দিতে পারবেন না অনেকেই। তবে যাই হোক, বাজারের জ্যামের উপরেই বা নির্ভর করবো কেন আমরা? যেহেতু রোজ পাইরুটির সাথে জ্যাম খেতে ভালোবাসেন অনেকেই, তাই এবার থেকে বাড়িতেই বানিয়ে ফেলুন ফলের জ্যাম। রইলো রেসিপি-
উপকরণ
পেঁপে- ১ স্লাইস,
আনারস- ১ স্লাইস,
তরমুজ- ১ স্লাইস,
কলা- ২ টেট,
চিকো- ১ টা,
কামরাঙা- ১ টা,
লেবু- ১ টা,
চিনি- পরিমাণ মতো।
প্রস্তুত প্রণালী
প্রথমে পরিমাণ মতো চিনি পানির সাথে ভালো করে মিশিয়ে নিন। প্রসঙ্গত, যে পরিমাণে আনারস ব্যবহার করবেন, সেই মাত্রায় চিনি মেশাতে হবে পানিতে। এবার চিনির পানি ফোটাতে শুরু করুন।
পানি কিছুক্ষণ ফোটার পর তাতে আনারসের টুকরো দিয়ে একটা ঢাকনা দিয়ে ঢেকে দিন। এরপর আনারস দেয়া পানিটা ৫-১০ মিনিট ফোটান। অল্প আঁচে জ্যামটা বানাতে থাকুন। এই সময় খেয়াল রাখবেন চিনিটা যেন পুড়ে না যায়।
এবার একে একে বাকি ফলগুলি ছাড়িয়ে নিন। কামরাঙা এবং কলাটা শেষে ছাড়াবেন। যখন আনারসের সিরাপটা ঠাণ্ডা হয়ে যাবে, তখন তাতে ছোট ছোট করে কাটা কলা, কামরাঙা এবং লেবুর রসটা মেশান।
বাকি ফলগুলিও এবার মিশিয়ে দিন। তারপর ভালো করে মিশ্রনটি নারতে থাকুন।মিশ্রনটি ঠাণ্ডা হয়ে গেলে একটা জারে সেটি সংগ্রহ করে নিন। জ্যামের উপরে ইচ্ছা হলে অল্প করে চেরি দিয়ে দিতে পারেন।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category