,

‘আবার সোনালি আঁশের ঐতিহ্য ফিরিয়ে আনবো’

ঢাকা অফিস : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গবেষণার মাধ্যমে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে আমরা আবার সোনালি আঁশের ঐতিহ্য ফিরিয়ে আনবো। এই পাটের মাধ্যমেই বৈদেশিক মুদ্রা অর্জন করে বাংলাদেশকে সমৃদ্ধ করবো, ইনশাআল্লাহ।

বৃহস্পতিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় পাট দিবস ও বহুমুখী পাটপণ্য মেলা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, এক সময় পাটই বাংলাদেশ বৈদেশিক মুদ্রা অর্জনের বৃহৎ খাত থাকলেও পঁচাত্তরে জাতির পিতাকে হত্যার পর দেশে যে হত্যা, ক্যু ষড়ন্ত্রের রাজনীতি শুরু হয় সেখানেই পাটেরও কপাল পোড়ার শুরু।

তিনি বলেন, মাঝখান থেকে হারিয়েই গিয়েছিল পাট। হারানো মুসলিন কাপড়ের ঐতিহ্য পাটের মধ্যে দিয়েই ফিরিয়ে আনার চেষ্টা করছি। আবার পাট আমাদের মাঝে ফিরে এসেছে। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে পাট থেকে আরও দামি দামি পণ্য তৈরি করার চেষ্টা করছি।

তিনি আরও বলেন, আমার পরনের শাড়ি ও হাতের ব্যাগ দুটোই পাটের তৈরি। বাংলাদেশে এমন এক সময় ছিল যখন পাটের শাড়ি না হলে বিয়েই হতো না। এখন পাট দিয়ে ফার্নিচার পর্যন্ত তৈরি হচ্ছে। এছাড়া পাট দিয়ে দামি স্যুটের কাপড়ও তৈরি হচ্ছে।

শেখ হাসিনা বলেন, ৯৬ সালে সরকার গঠনের পর আওয়ামী লীগ সরকার সোনালি আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে। যার অংশ হিসেবে দেশব্যাপী পাট দিবস এবং পাটপণ্য মেলার আয়োজন করা হয়েছে।

এর আগে প্রধানমন্ত্রী পাট খাতে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ১৯টি ক্যাটাগরিতে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করেন। পাট বিষয়ে আয়োজিত রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝেও পুরস্কার বিতরণ করেন প্রধানমন্ত্রী।

বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজউদ্দিন প্রামাণিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মীর্জা আজম, বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বক্তব্য রাখেন।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category