,

ট্রাকচালকের ফাঁসির রায় সঠিক : পিপি

ঢাকা অফিস: ঢাকার জেলা ও দায়রা জজ আদালত থেকে ট্রাকচালককে দেওয়া ফাঁসির রায় সঠিক বলে দাবি করেছেন সংশ্লিষ্ট আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) খোন্দকার আব্দুল মান্নান।

বুধবার দুপুরে পুরান ঢাকার নিম্ন আদালতে রেবতি ম্যানশনে তার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন।

সংবাদ সম্মেলনে পরিবহন শ্রমিকদের ধর্মঘট অযৌক্তিক এবং আদালত অবমাননার শামিল উল্লেখ করে তিনি বলেন, পরিবহন সংগঠনগুলো সঠিক তথ্য না জেনে কারো উস্কানিতে ধর্মঘট ডেকেছে। যার ফলে সাধারণ মানুষ ভোগান্তিতে পড়েছে। সঠিক তথ্য হলো- ২০০৩ সালের ২০ জুন সাভারের ঝাউচার এলাকায় ট্রাকচাপায় খোদেজা বেগমের (৩৮) নিহত হওয়ার ঘটিনাটি ছিল পরিকল্পিত।

তিনি বলেন, মৃত্যুদণ্ড হওয়া ট্রাকচালক মীর হোসেনের বাড়ি এবং নিহতের বাড়ি একই এলাকায়। ঘটনার দিন নিহতের বাড়ির সামনের পারিবারিক রাস্তা দিয়ে ট্রাকে করে মাটি নিয়ে যাচ্ছিলেন ট্রাকচালক মীর হোসেন। বেলা ১১টা ৩০ মিনিটের দিকে ট্রাকের সামনে এসে দাঁড়ান খোদেজা এবং তার স্বামী নুরু গাজী। ওই সময় তারা তাদের পারিবারিক রাস্তা দিয়ে মাটিভর্তি ট্রাক চলাচলে বাধা দেন। এতে ক্ষিপ্ত হয়ে ট্রাকচালক মীর হোসেন তাদের ওপর দিয়ে ট্রাক চালিয়ে দেন। এতে ঘটনাস্থলেই খোদেজার মৃত্যু হয়। স্বামী লাফিয়ে সরে গিয়ে প্রাণে বেঁচে যান। তাই এটা কোনো দুর্ঘটনাজনিত মৃত্যু ছিল না। ছিল পরিকল্পিত হত্যাকাণ্ড। মামলার চার্জশিটও হয় পরিকল্পিত হত্যাকাণ্ড হিসেবে দণ্ডবিধির ৩০২ ধারায়। ৩০২ ধারায় চার্জশিট হওয়ার পরও আসামিপক্ষ দুর্ঘটনা দাবি করে উচ্চ আদালতে যায়নি। এমনকি চার্জ গঠন এবং আত্মপক্ষ শুনানির পরও আসামি সড়ক দুর্ঘটনা দাবি করে উচ্চ আদালতে যায়নি। আসামির এখনও উচ্চ আদালতে আপিলের মাধ্যমে বলার সুযোগ রয়েছে।

এক প্রশ্নের জবাবে পিপি বলেন, অবশ্যই রায়ের বিরুদ্ধে পরিবহন ধর্মঘট আদালত অবমাননার শামিল। বিষয়টি আমরা এখন পর্যবেক্ষণ করছি। তথ্য-প্রমাণ হাতে এলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব।

উল্লেখ্য, গত ২৭ ফেব্রুয়ারি ঢাকার পঞ্চম জেলা ও দায়রা জজ প্রদীপ কুমার রায় উল্লিখিত মামলায় ট্রাক ড্রাইভার মীর হোসেন মিরুর মৃত্যুদণ্ডের রায় দেন। মামলায় মিরুর সহকারী ইনতাজ আলীকে খালাস দেন।

মামলাটিতে ২০০৪ সালের ৯ ফেব্রুয়ারি আদালতে চার্জশিট দেয় পুলিশ। আদালত ২০০৫ সালের ৪ এপ্রিল আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করে। মামলায় বিচারকালে ১১ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category