,

কুনিও হত্যায় ৫ জনের ফাঁসি

রংপুর প্রতিনিধি: রংপুরে জাপানি নাগরিক হোশি কুনিও হত্যা মামলায় ৫ জনের ফাঁসির আদেশ দেয়া হয়েছে। এ ছাড়া একজনকে খালাস দেয়া হয়েছে।

মঙ্গলবার বেলা সোয়া ১১টার দিকে রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকারের আদালত এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- জেএমবির আঞ্চলিক কমান্ডার মাসুদ রানা, ইসাহাক আলী, লিটন মিয়া, সাখাওয়াত হোসেন ও আহসান উল্লাহ আনসারি। এদের মধ্যে আহসান উল্লাহ আনসারি পলাতক রয়েছেন। এ ছাড়া খালাস পেয়েছেন আবু সাইদ।

এ রায়ের প্রতিক্রিয়ায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজু বলেন, “এটি একটি যুগান্তকারী রায়। এ রায় জনগণের কাঙ্খিত ও প্রত্যাশিত।” এ ছাড়া খালাসপ্রাপ্তের বিরুদ্ধে আপিল করার জন্য রাষ্ট্রপক্ষকে আবেদন জানান তিনি।

ফাঁসি দণ্ডপ্রাপ্ত ইসাহাক আলীর ভাই নুর মোহাম্মদ বলেন, “আমার ভাই নির্দোষ, শত্রুতা করে তাকে ফাঁসানো হয়েছে।”

এদিকে এই রায় ঘোষণার পর ফাঁসি দণ্ডপ্রাপ্ত জেএমবির আঞ্চলিক কমান্ডার মাসুদ রানা “আমাদেরই হবে জয়, আমরা করি না ভয়…” এ রকম কথামালার গান শুরু করেন।

উল্লেখ্য, ২০১৫ সালের ৩ অক্টোবর বেলা ১১টার দিকে রংপুরের কাউনিয়া উপজেলার আলুটারী গ্রামে নিজের আবাদ করা কোয়েল ঘাসের ক্ষেতে যাওয়ার সময় একদল দুর্বৃত্ত হোশি কুনিওকে গুলি ও ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে।

এ ঘটনায় করা মামলায় কাউনিয়া থানা পুলিশ জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) আঞ্চলিক কমান্ডার মাসুদ রানাকে প্রধান আসামি করে ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে। এর মধ্যে জেএমবির আঞ্চলিক কমান্ডার মাসুদ রানা, ইসাহাক আলী, লিটন মিয়া, আবু সাইদ ও সাখাওয়াত হোসেনকে পুলিশ গ্রেফতার করে।

পলাতক ৬ আসামির মধ্যে সাদ্দাম হোসেন নামের এক জেএমবি সদস্য গত বছর ঢাকায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন। বাকি পাঁচ আসামি এখনো ধরা পড়েনি।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category