,

শেরপুরে সমতলে চা চাষে সফলতা

শেরপুর প্রতিনিধি: শেরপুরের নকলায় সমতলে চা চাষে সফলতা এসেছে। উপজেলা টালকী ইউনিয়নের রামেরকান্দি গ্রামের মো. রোকন উদ্দিন সাগর নামে এ যুবক বাণিজ্যিকভাবে এ চা চাষ করছেন।

উপজেলা কৃষি অফিস ও চা চাষীর সূত্রে জানা গেছে, রোকন উদ্দিন সাগর লালমনিরহাটে ভ্রমণকালে কয়েকটি চা গাছ এনে বাড়ির আঙ্গিনায় রোপন করে। চা গাছের বেড়ে উঠা দেখেই বাণিজ্যিকভাবে চাষের নেশা চেপে বসে। ২০১২ সালে ইচ্ছা পূরণের লক্ষে পঞ্চগড় থেকে সাত হাজার চা চারা কিনে এবং চাষের প্রাথমিক ধারণা নিয়ে এসে আড়াই একর জমিতে রোপণ করে তিন শ্রমিক নিয়ে পরিচর্যা শুরু করে। বর্তমানে তার তিন বিঘা জমিতে সাতজন শ্রমিক কাজ করে। তিনি চা চাষের পাশাপাশি মাছ চাষও শুরু করেছেন।

রোপণের দুই বছর পর তিনি কিছু কচি চা পাতা নিয়ে ঘরোয়াভাবে চা তৈরি করে পরিবারের সবাই পান করে। সবার কাছে চা ভালমানের চা মনে হওয়ায় বাগানের তদারকি বাড়ান। বর্তমানে তিনি বিশেষ প্রক্রিয়ায় বিষাক্ত রং ও ঔষধ ছাড়াই চা উৎপাদন করে সাগর চা নামে স্থানীয় বাজারে সরবরাহ করছেন। প্রতি কেজি চা পাতা ২৩০ থেকে ২৫০ টাকা দরে বেচছেন। সাগর চায়ের সুনাম ছড়িয়ে পড়ছে উপজেলা থেকে জেলাতে।

রোকন বলেন, ‘আমার মতো অনেকেই এখন চা চাষে ঝুঁকছেন। সরকারি পৃষ্ঠপোষকতা ও সঠিক প্রশিক্ষণ পেলে আমরা শেরপুরের সমতলে চা চাষে আরো সফল হবো।’

এ বিষয়ে নকলা উপজেলার কৃষি কর্মকর্তা হুমায়ূন কবীর বলেন সমতল ভূমিতে চা চাষ এক বিরল উদ্যোগ। সাগরের মত সারা দেশের সব পতিত জমিতে বিশেষ করে ফলজ/কাষ্ঠল বাগানে চা বাগান গড়ে তুলতে পারলে কৃষি ক্ষেত্রে আমূল পরিবর্তন আসবে। ফলে লাখো কর্মসংস্থান সৃষ্টি হবে।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category