,

ইরাকে গণকবরে ৪ হাজার লাশ

আন্তর্জাতিক ডেস্ক: ইরাকের মসুলে একটি বিশাল গণকবরের সন্ধান পাওয়া গেছে। এখানে অন্তত চার হাজার লাশ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) নিয়ন্ত্রিত মসুল শহরের অদূরে খাসফা এলাকায় এই গণকবর অবস্থিত।

খাফসা গণকবরে নিহতদের অধিকাংশই ইরাকি নিরাপত্তা বাহিনীর সদস্য। ২০১৪ সালে মসুল দখলের পর তাদেরকে নির্মমভাবে হত্যা করে আইএস। খাফসায় লাশ মাটিচাপা দেয়ার জন্য কোনো গর্ত খনন করেনি জঙ্গিরা। এখানকার একটি গিরিখাদকে লাশ ফেলার কাজে ব্যবহার করেছে তারা।

খাফসা গিরিখাদের নিকটবর্তী সানানিক গ্রামের ৪০ বছর বয়সী অধিবাসী মাহমুদ বলেন, ট্রাক, পিকআপ এবং মিনিবাসে করে শত শত পুলিশ সদস্যকে এই গিরিখাদের কিনারায় নিয়ে আসত আইএস। পেছন থেকে হাত এবং চোখ বাঁধা হতভাগ্যদেরকে মাথার পেছনে গুলি করে গিরিখাদের মধ্যে ফেলে দেয়া হতো। এই দৃশ্য গ্রামবাসী দূর থেকে দেখেছেন বলে জানান তিনি।

ইরাকে এখন পর্যন্ত আবিষ্কৃত কোনো গণকবরে এত বেশি মানুষের লাশ পাওয়া যায়নি। এর আগে, গত বছর দেশটির উত্তরাঞ্চলীয় তিকরিত শহরের কাছে ‘ক্যাম্প স্পেচার’ সামরিক ঘাঁটির ভেতর যে বিশাল গণকবরটি পাওয়া গিয়েছিল সেখানে বিমান বাহিনীর ১৭শ’ ক্যাডেটের লাশ ছিল। সূত্র: দ্যা টেলিগ্রাফ

 

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category