,

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানোন্নয়নে কাজ করছে আলো সংস্থা

মিরপুর প্রতিনিধিঃচট্টগ্রামের পাহাড়ি এলাকার পাশাপাশি বাংলাদেশের সমতলের বেশ কিছু জেলায় ছড়িয়ে-ছিটিয়ে বসবাস করে বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়। তেমনি কিছু ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সংখ্যালঘু সম্প্রদায় বাস করে মিরপুর উপজেলায়। আর এ সম্প্রদায়ের যুবদের মানোন্নয়নে ভূমিকা রাখছে কুষ্টিয়ার আলো সংস্থা।

ইতিহাস থেকে জানা গেছে, ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি এ দেশে নীল চাষের শ্রমিক হিসেবে ভারতের উড়িষ্যা থেকে এদের এ দেশে আনে। পরবর্তীতে এরা আর ভারতে ফিরে যায়নি।

তন্মধ্যে একটি সম্প্রদায়ের নাম ‘কোল’। রেলনাইনের ধারে ছোট ছোট কুঁড়েঘরে এদের বাস। এদের নিজস্ব কোনো জায়গা জমি নেই। বাঁশের তৈরি ডালা, কুলা, সরপোষ ইত্যাদি তৈরি ও বিক্রি করে জীবিকা নির্বাহ করে। আগে এরা বায়না নিয়ে যাত্রাগান ও মঞ্চ নাটকে অভিনয় করে উপার্জন করতো। বর্তমানে যাত্রাপালা ও মঞ্চ নাটক প্রায় বিলুপ্তির কারণে কষ্টে দিন কাটাচ্ছে। বাঁশের দাম বৃদ্ধি পাওয়ায় বাঁশের তৈরি জিনিসপত্রের চাহিদা এখন কম, অল্পমূল্যে প্লাস্টিকের তৈরি আকর্ষণীয় ডিজাইনের জিনিসপত্র পাওয়ায় ক্রেতারা সেদিকেই বেশি ঝুঁকছে। ফলে তাদের আদি পেশা আজ অনেকটাই মলিন হয়ে যাচ্ছে।

এ উপজেলায় অপর এক সম্প্রদায়ের নাম বুনো বা রায় সম্প্রদায়। পেশায় ওরা ক্ষেতমজুর। জিকে ক্যানেলের ধারে সরকারি জমিতে ছোট ছোট কুঁড়েঘরে ওদের বাস। এ সম্প্রদায়ের পুরুষরা অন্যের জমিতে ও পান বরজে মজুর হিসেবে কাজ করে এবং নারীরা বিভিন্ন তামাক কোম্পানিতে কাজ করে জীবিকা নির্বাহ করে। এছাড়াও এ উপজেলায় বাস করে বিন্দি, সদ্দার, দাস সংখ্যালঘু সম্প্রদায়।

ইদানীং এ সকল সংখ্যালঘু ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের মধ্যে অধিকার ও সচেতনতাবোধ জাগ্রত হচ্ছে। আগে এ সকল সম্প্রদায়ের শিশুদের মধ্যে স্কুলে যাওয়ার প্রবণতা কম থাকলেও এখন তারা সন্তানদের স্কুলে পাঠানোর ব্যাপারে অনেকটাই সচেতন হয়েছেন। তাদের মধ্যে কেউ কেউ উচ্চশিক্ষিত হয়ে চাকরি করছেন। এ সকল সম্প্রদায়ের উন্নয়নের জন্য বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। পাশাপাশি স্থানীয় বেসরকারি সংস্থা, আলো স্বেচ্ছাসেবী পল্লী উন্নয়ন সংস্থা, একশন এইড বাংলাদেশের সহযোগিতায় এ সকল সম্প্রদায়ের যুবদের উন্নয়নে কাজ করছে। যুবরা দেশি-বিদেশি বিভিন্ন কাঠামোর সঙ্গে যুক্ত হতে পারছে।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category