,

তালার শতবর্ষী শ্মশানটি বিলুপ্তপ্রায়

তালা প্রতিনিধি: সাতক্ষীরার তালা উপজেলার কুমিরায় অবস্থিত ঐতিহাসিক শতবর্ষী শ্মশানটি মাটির নিচে চাঁপা পড়ার উপক্রম হয়েছে। এতে করে শ্মশানটিতে হিন্দু ধর্মাবলম্বীদের সৎকার অসম্ভব হয়ে পড়েছে। কুমিরা সাধুপাড়া (মধ্যপাড়া) এবং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অফিসের পিছনে শ্মশানটির অবস্থান।

স্থানীয়দের অভিযোগ, কপোতাক্ষ নদ খননের সময় নদের প্রকৃত গতিপথ পরিবর্তন করে খনন করা হয়। এসময় শ্মশানটির চিতা ও মন্দিরের চূড়া ভেঙ্গে ফেলা হয়। শ্মশানটি পুনরুদ্ধারে সংশ্লিষ্ট দফতরসহ বিভিন্ন স্থানে জানিয়েও কোনো কাজ হয়নি।

তালা উপজেলার কুমিরা গ্রামের অসিত কুমার ভট্টাচার্জ জানান, প্রায় ১০০ বছর পূর্বে মৃত শীতল হোড় নামে এক ব্যক্তি ৫৭ শতক জমি শ্মশানের নামে হস্তান্তর করেন। এরপর থেকে এ শ্মশানে হিন্দু ধর্মবলম্বীদের সৎকার(দাফন) করা হতো। পরে শ্মশানটিকে আধুনিকায়নের জন্য ব্যক্তিগত উদ্যোগে ৯ লক্ষ ৫০ হাজার টাকা ব্যয় করে একটি মন্দির ও চিতা নির্মাণ করা হয়।

তালা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. লিটন আলী জানান, সরেজমিনে পরিদর্শন করে সীমানা নির্ধারণের জন্য সার্ভেয়ারকে আদেশ দেওয়া হয়েছে। প্রতিবেদন পাওয়ার পরই বিষয়টি বোঝা যাবে।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category