,

কুষ্টিয়ার হাসান টুটুলের বইয়ের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদকঃ কুষ্টিয়ার কৃতিসন্তান ও কৃতি সাহিত্য কর্মী হাসান টুটুলের অষ্টমতম বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

১৫ ফেব্রুয়ারি তার জন্মদিন উপলক্ষে বুধবার বিকেলে বাংলা একাডেমীর নজরুল একাডেমীর মঞ্চে ‘ফিরে যেতে যেতে’ নামক বইটির মোড়ক উন্মোচন করা হয়।

এসময় নজরুল একাডেমি কুষ্টিয়া জেলা শাখার সভাপতি, বৃহত্তর কুষ্টিয়া থেকে প্রথম প্রকাশিত দৈনিক বাংলাদেশ বার্তা পত্রিকার সম্পাদক আবদুর রশীদ চৌধুরী, কবি ফাতেমা হক মুক্তা, দৈনিক সময়ের কাগজ পত্রিকার সম্পাদক আবু বক্কর সিদ্দিক, গুরুকুল শিক্ষা পরিবারের লিগ্যাল এ্যাডভাইজার ও এডমিন শামীম রানা, এ্যাডমেনিস্টেটিভ অফিসার মিনারুল ইসলামসহ কবি, সাহিত্যিক, সাংবাদিক ও হিমু পরিবহনের সদস্যরা ছাড়াও লেখকের শুভাকাঙ্খীরা উপস্থিত ছিলেন।

বই মোড়ক উন্মোচনের সময়য় লেখক হাসান টুটুল বলেন, এটা একটা নান্দনিক চিন্তার ফসল এটা স্বীকৃত। তিনি বলেন, আমার লেখার সাথেঁ লেখণীতেও সব সময় একটা বক্তব্য থাকে। সেটা আমি যেভাবেই লিখি না কেন। ছড়া, কবিতা, গল্প, উপন্যাস, পত্রিকা বা ব্লগে নিয়মিত কলামগুলো একেকটি ইতিহাসের স্বপ্নদ্রষ্টা হয়ে থাকে। যেখান থেকে আমি আমার সামনের দিনগুলোর কথায়ই শুধু সুন্দর দেখতে চায় তা নয়, ফেলে আসা দিনগুলির প্রতি অবনমত শ্রদ্ধায় মাথা নুইয়ে আসে।

বিশিষ্ট সাংবাদিক আবু বক্কর সিদ্দিক লেখক হাসান টুটুল সম্পর্কে বলতে গিয়ে জানান, তিনি লেখেন প্রচুর, তারও চাইতে পড়াশোনা করেন অনেক বেশি। জানার অদম্য আগ্রহ তাকে মহিমান্বিত করেছে ঠিক সে কারণে তার কাছে তত্ব-তথ্য ও উপাত্তের সাথে কোন বিষয় সাংঘর্ষিক হয়ে দাঁড়ায় না, বরং তার লেখার মধ্যে খুব সাধারণ ভাষার প্রয়োগ তার রচনাকে বেশ গতি এনে দেয়, পাঠকের কাছে খটকা লাগার সুযোগ থাকে না। তিনি যেটা বিশ্বাস করেন, আর সকলের জন্য যেটা মঙ্গলজনক সেটাকেই আত্বস্থ করেন গভীর বিশ্বাসের সাথে। তাঁর লেখার পরতে পরতে সেই সূখপাঠ্যের পদধ্বনি নিরন্তর পাওয়া যায়। খুবই সাধারণ কিন্তু নান্দনিক একজন হাসান টুটুল যখন খুব ভয়ংকর সাহসের সাথে অসাধারণ কিছু তথ্যের ভিত্তিতে লেখা পাঠকের হাতে পৌঁছে পাঠকেরা বেশ চমকেই ওঠেন। মেলাতে পারেন না ব্যক্তি আর সৃষ্টিকে। প্রচন্ড আড্ডাবাজ বন্ধুবৎসল পরিজন অমত্মপ্রাণ হাসান টুটুল কীভাবে এক সাহসের ঘাড়ে নি:শ্বাস ফেলেন! এখানেই তাঁর খুব সাধারণ অসাধারনত্ব। তাইতো কাব্যিকতায় মোড়া প্রতিবছর বইমেলায় প্রকাশিত হয় তাঁর জন্মদিনেই, এভাবেই হাসান টুটুল হয়ে ওঠেন অসাধারণ সাধারন মানুষ যোগ করেন আবু বক্কর সিদ্দিক।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category