,

ন্যাটোর হামলায় আফগানিস্তানে নিহত ১৮ : জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক : প্রাথমিক তদন্ত শেষে জাতিসংঘ এক বিবৃতিতে জানিয়েছে, গত সপ্তাহে আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে ন্যাটোর বিমান হামলায় কমপক্ষে ১৮ জন নিহত হয়।

রোববার দেওয়া এই বিবৃতিতে বলা হয়েছে, হেলমান্দ প্রদেশের সাংগিন জেলায় বৃহস্পতি ও শুক্রবার ন্যাটোর হামলায় ওই সব লোক নিহত হয়।

জাতিসংঘ জানিয়েছে, হামলা চালিয়েছে ‘আন্তর্জাতিক বাহিনী’। তবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, সাম্প্রতিক সময়ে জোটের হামলাগুলোয় শুধু যুক্তরাষ্ট্রের বিমান ব্যবহার করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের কিছু কর্মকর্তার বরাত দিয়েছে আলজাজিরার খবরে বলা হয়েছে, গত সপ্তাহে হেলমান্দ প্রদেশে প্রায় ৩০টি অভিযান চালিয়েছে মার্কিন বিমান। ন্যাটোর রিজলুট সাপোর্ট ওই ঘটনায় তদন্ত করার কথা জানিয়েছে।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সামরিক মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল চার্লস ক্লিভল্যান্ড বলেছেন, ‘অভিযোগ তদন্ত করছি আমরা। তা ছাড়া, যুক্তরাষ্ট্রের বিমান হামলায় বেসামরিক লোকজন নিহত বা আহত হয়েছে কি না, তাও খতিয়ে দেখছি।’

কিন্তু আফগান কর্মকর্তা ও স্থানীয় লোকজন দাবি করছে, যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের যৌথ হামলায় নিহত বেসামরিক লোকজনের সংখ্যা ২২। হেলমান্দ প্রদেশে নিযুক্ত প্রেসিডেন্টের নিরাপত্তাবিষয়ক দূত জবার কাহরামান জানিয়েছেন, সাংগিন জেলায় তালেবানের বিরুদ্ধে হামলায় একই পরিবারের ১৩ জন এবং আরেকটি পরিবারের নয়জন নিহত হয়েছেন।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category