,

এ কেমন প্রধান শিক্ষক!

রাজবাড়ী প্রতিনিধি: শুধুমাত্র প্রধান শিক্ষকের খামখেয়ালির কারণে এসএসসির বাংলা প্রথমপত্র পরীক্ষা দিতে পারেনি এক শিক্ষার্থী। ঘটনাটি ঘটেছে রাজবাড়ী জেলায়।

এই হতভাগ্য শিক্ষার্থীর নাম মেহেদী হাসান। সে রাজবাড়ী জেলার নবগঠিত কালুখালী উপজেলার মাজবাড়ী উচ্চবিদ্যালয় থেকে ২০১৭ সালের এসএসসি পরীক্ষার্থী। তার রোল নং- ৫৮২৯৪৪, রেজি: নং- ১৪১০৬১৬৩৯।

মেহেদী হাসান বলে, ‘আমি টেস্ট পরীক্ষায় একটু খারাপ রেজাল্ট করলে আমাকে ফরম পূরণ করতে দেওয়া হবে না বলে জানান প্রধান শিক্ষক। কিন্তু যারা ৫টি বিষয়ে অকৃতকার্য হয়েছে তাদের কাছ থেকে প্রধান শিক্ষক মোটা অঙ্কের টাকা আদায় করে তাদেরকে ফরম পূরণ করতে দিয়েছেন। বিষয়টি আমি জানার পর স্যারকে অনেক অনুরোধ করে স্যারের চাহিদা মাফিক টাকা দিয়ে ফরম পূরণ করি। কিন্তু গত ২ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরুর আগে বিদ্যালয়ের সকল শিক্ষার্থীর প্রবেশপত্র বিতরণ করলেও আমার প্রবেশপত্র আসেনি বলে জানান প্রধান শিক্ষক। যার কারণে আমি প্রথম দিনের পরীক্ষা দিতে পারিনি। এর মধ্যেই আমি ৪ তারিখে আমার বন্ধুদের মাধ্যমে জানতে পারি আমার প্রবেশপত্র স্যারের কাছে রয়েছে। বিষয়টি আমি এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গকে জানালে তারা স্যারের কাছ থেকে আমার প্রবেশপত্র সংগ্রহ করে দেন। কিন্তু তার আগেই একটি পরীক্ষা হয়ে যায়।’

পরীক্ষার্থীর বাবা আশরাফ হোসেন বলেন, ‘আমার ছেলে প্রধান শিক্ষকের স্বেচ্ছাচারিতার কারণে বাংলা প্রথম পত্র পরীক্ষাটি দিতে পারেনি। আমি এর সুষ্ঠু বিচার দাবি করছি এবং শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট বিশেষ ব্যবস্থায় প্রথম পরীক্ষাটি নেওয়ার অনুরোধ জানাচ্ছি।’

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: ছমিরউদ্দিন প্রবেশপত্রটি না দেওয়ার বিষয়টি স্বীকার করেন। তার ভুল হয়েছে বলেও জানান।

জেলা শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান বলেন, ‘ফরম পূরণ করার পরেও ওই শিক্ষার্থীর প্রবেশপত্র যদি না এসে থাকে তাহলে প্রধান শিক্ষকের দায়িত্ব ছিল তার প্রথম পরীক্ষার ব্যবস্থা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করা। আর যদি প্রবেশপত্র প্রধান শিক্ষকের কাছে থাকার পরেও তিনি সেটা না দিয়ে থাকেন তাহলে তিনি অপরাধ করেছেন। ফরম পূরণ করার পর তিনি কোন শিক্ষার্থীর প্রবেশপত্র আটকে রাখতে পারেন না।’ এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category