,

তামাক নয় বিকল্প চাষে উদ্বুদ্ধ করতে সার বীজ বিতরণ

নিজস্ব প্রতিবেদকঃ  তামাক চাষকে নিরুৎসাহিত ও অধিক মুনাফাযোগ্য বিকল্প কৃষি পণ্য উৎপাদনে সার বীজ বিতরন করা হয়েছে।
মিরপুর উপজেলার কৃষি সম্প্রসারন অধিদপ্তর মুলত কৃষকদের উৎসাহিত করতে এ সার বীজ বিতরণ করছে।
সোমবার সকাল সাড়ে ১১ টায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চত্বরে এই কর্মসূচীর উদ্বোধন করেন কুষ্টিয়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. এম সাহাব উদ্দিন আহমেদ। এসময় সেখানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুর রহমান, উপজেলার কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ, কৃষিবিদ তৌফিক আহমেদ নুরসহ ঐ দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।
এসময় উপ-পরিচালক এম সাহাব উদ্দিন আহমেদ বলেন, জেলার সর্বোচ্চ উর্বরাশক্তি সম্পন্ন কৃষি জমির এই মিরপুর উপজেলার একটা উল্লেখযোগ্য পরিমান জমিতে কৃষকরা অজ্ঞতা বশত: তামাক চাষ করে যে বিপর্যয় হতে পারে সে বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনায় নিয়ে তামাক চাষকে শুন্যের কোটায় আনতে কৃষি বিভাগ নানা কর্মসূচী গ্রহণ করেছেন।
তারই অংশ হিসেবে এখানে আগত কেবলমাত্র অঙ্গীকারাবদ্ধ কৃষকদেরই চলতি মৌসুমে চাষ করার জন্য ডালবীজ, তেলবীজ, সেচজ¦ালানীসহ সার বিতরণ করে চাষীদের প্রনোদনা দেয়া হচ্ছে।
উপজেলার খাদিমপুর গ্রামের কৃষক আবু বক্কর জানান, তামাক কোম্পানীগুলো নানাভাবে ঠকবাজি ও প্রতারণা করে অশিক্ষিত ও অজ্ঞ চাষীদের সরলতার সুযোগ নিয়ে নগদ কিছু হাতে ধরিয়ে দিয়ে যে স্বার্থসিদ্ধি করে চলেছে, সেখান থেকে কৃষি জমি ও চাষীদের রক্ষা করতে কৃষি বিভাগ যে বীজ ও সার আমাদের দিচ্ছে তা খুবই কার্যকর হবে।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category