,

সুন্দরবনে গোলপাতা আহরণের পারমিট প্রদান শুরু

খুলনা প্রতিনিধিঃ সুন্দরবন পশ্চিম বিভাগের তিনটি কুপে গোলপাতা আহরণের অনুমতি (পাশ পারমিট) দেওয়া শুরু হয়েছে। সকল প্রস্তুতি সম্পন্ন করে বাওয়ালিরা সুন্দরবনে প্রবেশ করতে শুরু করেছেন। বাওয়ালিরা যাতে নির্বিঘ্নে গোলপাতা কাটতে পারেন সে ব্যাপারে সার্বিক নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে বন বিভাগ। বন বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে সুন্দরবন পশ্চিম বিভাগের খুলনা রেঞ্জের শিবসা, আড়ুয়া শিবশা ও সাতক্ষীরা রেঞ্জের সাতক্ষীরা গোলপাতা কুপে সম্প্রতি পারমিট দেওয়া শুরু হয়েছে। প্রতিটি নৌকা স্ব স্ব স্টেশনে নিয়ে এসে চেকিং করে পারমিট নিতে হচ্ছে। ইতোমধ্যে অনেক নৌকার উপরিভাগ বেশি থাকার কারণে তা কেটে সঠিক নিয়মে চেকিং করে বিএলসি নবায়ন করে পারমিট নিতে হচ্ছে বাওয়ালিদের।

৪ নং কয়রা গ্রামের বাওয়ালি নুর ইসলাম সানা ও কয়রা সদরের পায়রাতোলার আঠি গ্রামের কামরুল ইসলামসহ কয়েকজন বাওয়ালি জানান, সঠিক নিয়মে গোলপাতা কাটতে আগ্রহী বাওয়ালিরা। পারমিটের অনুমতির বাইরে অতিমাত্রায় গোলপাতা না নিতে পারে তার জন্য সকল স্টেশন কর্মকর্তাদের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।

খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. শোয়াইব খান জানান, খুলনা রেঞ্জের ৫টি স্টেশনে বিএলসি চেকিং এর সময় ডিএফও, স্ব স্ব স্টেশন কর্মকর্তাসহ নিজে উপস্থিত থেকে সঠিক নিয়মে বিএলসি নবায়ন করা হয়েছে। তাছাড়া যে নৌকা মাপে গড়মিল সেগুলো চেকিং করা হয়নি। তাদের পারমিট দেওয়া হবে না।

পশ্চিম সুন্দরবনের ডিএফও মুহাম্মাদ সাঈদ আলী জানান, গোলপাতার পারমিটে যাতে কোনো রকম অনিয়ম না হয় সে জন্য কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিটি স্টেশনে বিএলসি চেকিং করে পারমিট দেওয়ার সময় নিজে উপস্থিত থেকে সঠিক নিয়ম মাফিক পারমিট প্রদান করার নির্দেশ দেয়া হয়েছে।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category