,

ফসল রক্ষায় কারেন্ট জাল: মারা যাচ্ছে পাখি

বগুড়া প্রতিনিধি: বগুড়ার ধুনটে ক্ষেত বা বাগানের ফল রক্ষায় কারেন্ট জালের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। জমিতে জাল ঘিরে দিয়ে পাখির হাত থেকে ফল রক্ষার চেষ্টা করছেন কৃষক। কিন্তু ফল রক্ষার জালে জড়িয়ে অবাধে মারা পড়ছে নানা প্রজাতির পাখি। এতে ভারসাম্য হারাচ্ছে পরিবেশ।

উপজেলা কৃষি বিভাগের তথ্যমতে, চলতি মৌসুমে কৃষক ৩০০ হেক্টর জমিতে টমেটো ও ১০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের ফল চাল করেছেন। এর মধ্যে প্রায় ২ হেক্টর জমির ফল এবং ৩০০ হেক্টর জমির টমেটো রক্ষায় কারেন্ট জালের ব্যবহার করেছেন কৃষকরা। বাগানের চারিদিকে মাটি থেকে নির্দিষ্ট উচ্চতায় কারেন্ট জাল দিয়ে ঢেকে রাখা হচ্ছে। সুমিষ্ট ফল খাওয়ার লোভে পাখি বাগানে প্রবেশ করতে গিয়ে সিনথেটিক সুতার তৈরি সূক্ষ জালে আটকে মারা যাচ্ছে বিভিন্ন প্রজাতির দেশীয় পাখি।

উপজেলার বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে, কৃষক টমেটো ক্ষেতের চারপাশ থেকে কারেন্ট জাল দিয়ে ঢেকে ফেলেছেন। ক্ষেতের টমেটো রক্ষায় এ কাজ করা হয়েছে। এছাড়াও বিভিন্ন কুল বড়ই, পেঁপে, আম, লিচুসহ বিভিন্ন ফলের বাগানেও কারেন্ট জালের ব্যবহার করা হয়েছে। কৃষকের ব্যবহৃত কারেন্ট জালে জড়িয়ে পড়ছে পাখি। ওই ফাঁদ থেকে রক্ষা পাওয়ার জন্য চেষ্টা করে ব্যর্থ হয়ে মারা যাচ্ছে পাখিগুলো। এভাবে জাতীয় পাখি দোয়েল, শালিক, কবুতর, ঘুঘু, বুলবুলিসহ হরেক রকম পাখি মরছে। ফল বাঁচাতে গিয়ে কারেন্ট জালের ফাঁদে আটকে হত্যা করা হচ্ছে পাখি। অথচ প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় কারেন্ট জালের ব্যবহার বন্ধের কোনো উদ্যোগ নেই স্থানীয় প্রশাসনের।

দিঘলকান্দি গ্রামের কৃষক রফিকুল ইসলাম বলেন, ক্ষেতের টমেটো ফল বিনষ্ট করে পাখি। পাখির হাত থেকে ফল রক্ষা করার জন্য ক্ষেতের চারপাশে কারেন্ট জাল দেয়া হয়েছে। এতে দু/একটা পাখি আটকে মারা যায়। নাম প্রকাশে অনিচ্ছুক এক কৃষক বলেন, পাখি একবার জালে জড়িয়ে গেলে সেখান থেকে উদ্ধার করা কঠিন। এছাড়া কারেন্ট জাল ব্যবহারের নিষেধাজ্ঞা সম্পর্কে তিনি অবগত নন। এজন্য ফল রক্ষায় অন্য কৃষকের ন্যায় তিনিও কারেন্ট জালের ব্যবহার করেছেন।

উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, পাখি তাড়ানোর জন্য কৃষক নিজস্ব উদ্যোগে কারেন্ট জালের ব্যবহার করেছেন। তবে ফসল রক্ষা করাও যেমন জরুরি, তেমনি প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় পাখিকে বাঁচানোও জরুরি। এজন্য কারেন্ট জালের ব্যবহার বন্ধ করে পাখি তাড়ানোর জন্য কৃষকের আধুনিক প্রযুক্তি প্রয়োজন।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category