,

দু’দিনেই দিল্লি দখল করতে পারে চীন

আন্তর্জাতিক ডেস্ক : চাইলে দু’দিনেই দিল্লি দখল করতে পারে চীন সেনা। বিতর্ক উসকে এমনটাই দাবি চীনা একটি সংবাদ সংস্থার। বিশ্ব মানচিত্রে চীন ও ভারত এখন দুই মহাশক্তি। দুটি দেশই পরমাণু ক্ষমতাসম্পন্ন। তাই একে অপরকে টেক্কা দেয়ার চেষ্টায় খামতি নেই।
চীনের একটি সরকারি টেলিভশন চ্যানেলের হুমকি, চীন চাইলে দুদিনেই দিল্লি দখল করতে পারে। ওই চ্যানেলের মতে, যুদ্ধ শুরু হলে লালফৌজের সাঁজোয়া বাহিনীর ট্যাঙ্ক ৪৮ ঘন্টায় দিল্লিতে ঢুকে পড়বে। বেইজিংয়ের সরকারি মুখপত্রটি আরো দাবি করে যে, চীনা প্যারাট্রুপার সৈন্যরা ১০ ঘন্টায় দিল্লিতে অবতরণ করতে সক্ষম।

তবে চীনা সংবাদ মাধ্যমের এই হুমকি অবশ্য নাকচ করে দিয়েছেন ভারতীয় সামরিক বিশেষজ্ঞরা। ভারতের একটি মিডিয়ায় জানানো হয়, ভারতীয় সেনার অবসরপ্রাপ্ত কর্নেল রহিত আগরওয়ালা, সর্বভারতীয় একটি সংবাদ মাধ্যমকে বলেছেন, চীন চাইলেও সাজোয়া বাহিনী নিয়ে ৪৮ ঘন্টায় দিল্লি পৌঁছতে পারবে না। তিনি আরো জানান, যেহেতু ভারত চিন সীমান্তে পুরোটাই পার্বত্য এলাকা তাই বড় সামরিক গাড়ি বা ট্যাঙ্ক নিয়ে ভারতে ঢোকা সম্ভব নয়। ১০ ঘন্টায় দিল্লিতে প্যারাট্রুপার নামিয়ে দিতে পারার চীনা দাবিকে নস্যাৎ করে কর্নেল আগারওয়ালা বলেন যে, চাইলে ভারত ও বেইজিংয়ে প্যারাট্রুপার নামাতে পারে।
তিনি বলেন, বিমান থেকে দিল্লিতে কয়েক শ’ সৈন্য নামিয়ে ভারতের মতো মহাশক্তিকে কাবু করা পাগলের প্রলাপ। সূত্র: নয়াদিগন্ত

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category