,

কুষ্টিয়ায় জাতীয় সমাজসেবা দিবস পালিত

এস এম জামাল: আলোচনা সভা, র‌্যালী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে কুষ্টিয়ায় জাতীয় সমাজসেবা দিবস পালিত হয়েছে।

সোমবার সকাল ১০টায় অতিরিক্ত পুলিশ সুপার জয়নুল আবেদীন ও জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক রোখসানা পারভীনের নেতৃত্বে পাবলিক লাইব্রেরী থেকে ‘সমাজসেবার উদ্ভাবন, সেবায় এবার ডিজিটাইজেশন, শ্লোগানে একটি শোভাযাত্রা বের করে দিনটির সুচনা করা হয় এবং শোভাযাত্রাটি জেলা সমাজসেবা অধিদপ্তরের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

পরে সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক রোখসানা পারভিনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুজিব উল ফেরদৌস।

এসময় তিনি তার বক্তব্যে বলেন, সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তারা তৃণমূল পর্যন্ত জড়িত রয়েছে। কুষ্টিয়া জেলায় প্রতিবন্ধীর সংখ্যা রয়েছে প্রায় ৩২ হাজারের মতো। এদের মধ্যে প্রতিবন্ধী ভাতার জন্য জরীপ কাজ এই সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তারাই করে থাকেন। শুধু প্রতিবন্ধীদের নয়, মুক্তিযোদ্ধাদের ভাতা, বয়স্ক ও বিধবা ভাতাসহ বিভিন্ন ভাতা ও সমাজসেবামূলক কর্মকান্ড করে থাকে।

তিনি বলেন, ‘বাংলাদেশের উন্নতি তখনই হবে যখন সর্বস্তরের মানুষ নিজের পায়ে দাঁড়াতে পারবে। সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকার।’ তিনি আরও বলেন, ভিক্ষাবৃত্তি মোটেও ভালো নয়, ‘এটি একটি হীন কাজ। আমরা ভিক্ষুকের একটা জরীপ চালিয়েছি এই সমাজসেবার মাধ্যমে। ইতিমধ্যেই জেলার কয়েকটি উপজেলাকে ভিক্ষুকমুক্ত ঘোষনা করা হয়েছে। এবং ভিক্ষুকদের পূনর্বাসনের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার জয়নুল আবেদীন, কুষ্টিয়া সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাড, আ স ম আক্তারুজ্জামান মাসুম, জেলা সমাজসেবা অধিদপ্তরের সাবেক উপপরিচালক আব্দুল গনি, মো: নজরুল ইসলাম, সাফের নির্বাহী পরিচালক মীর আব্দুর রাজ্জাক,পিপাসার সংস্থার নির্বাহী পরিচালক শ্যামল কুমার, দিশা সংস্থার পরিচালক এমআর ইসলাম। এসময় প্রবেশন কর্মকর্তা সুশান্ত কুমার পাল, সমাজসেবা অধিদপ্তরের রেজিষ্ট্রেশন কর্মকর্তা ফজলে রাব্বী, সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা আসাদুৃল ইসলাম, প্রতিবন্ধী ফেডারেশন কম্পনের জেলা প্রতিনিধি জেদ আলী, এনজিও প্রতিনিধি, সমাজসেবা অফিসের কর্মকর্তা-কর্মচারী সহ সাংবাদিক ও সুধীজন র‌্যালী ও আলোচনা সভায় অংশ নেয়। পরে বিভিন্ন সংস্থার সহযোগীতায় ৫জন প্রতিবন্ধীর মাঝে হুইল চেয়ার বিতরণ করেন অতিথিরা। সবশেষে সেখানে এক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category