,

ভুট্টার আবাদে দেশের শীর্ষে চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গা প্রতিনিধি: লক্ষ্যমাত্রা অতিক্রম করে এবারও দেশের সর্বাধিক ভুট্টা আবাদের রেকর্ড গড়েছে চুয়াডাঙ্গা জেলা। গত মৌসুমে চুয়াডাঙ্গার ৪টি উপজেলায় ৪৮ হাজার ৪৩০ হেক্টর জমিতে ভূট্টার আবাদ করে দেশের সর্বাধিক ভুট্টা আবাদের জেলা হিসেবে রেকর্ড গড়ে। অন্য আবাদের থেকে ভুট্টা আবাদে ঝুঁকি কম ও লাভ বেশি হওয়ায় অধিকাংশ কৃষকই এ আবাদের দিকে ঝুঁকে পড়েছে।

চুয়াডাঙ্গা জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর কর্মকর্তা নির্মল কুমার দে জানান, চলতি মৌসুমে চুয়াডাঙ্গা জেলা ৪ উপজেলায় ভুট্টা আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৪৮ হাজার ৪৩০ হেক্টোর জমিতে। আবাদ হয়েছে ৪৮ হাজার ৯৫৫ হেক্টোর জমিতে। যা লক্ষমাত্রা থেকে প্রায় সাড়ে ৫শ হেক্টর বেশি জমিতে আবাদ হয়েছে।

এর মধ্যে আলমডাঙ্গা উপজেলায় ১২ হাজার ৩ হেক্টর, জীবননগর উপজেলায় ৭ হাজার ২ হেক্টর, দামুড়হুদা উপজেলায় ১৫ হাজার ৫০ হেক্টোর এবং চুয়াডাঙ্গা সদর উপজেলায় ১৪ হাজার ৯শ হেক্টর জমিতে আবাদ হয়েছে।

ভুট্টাচাষীরা বলেন, ভুট্টার আবাদে ঝুঁকি কম। যেমন গমের আবাদে গতবার ফলন বিপর্যয়ে পড়তে হয়। গুণতে হয় লোকসান। ভুট্টায় তেমন ঝুঁকি নেই। তুলনামূলক লাভ বেশি। বিক্রি করতেও ঝামেলা নেই। পাইকারী ফড়িয়ারা বাড়ি থেকে নগদ টাকায় কিনে নিয়ে যায়। তাছাড়া এবার চুয়াডাঙ্গায় গমের আবাদ না করার জন্য কৃষি বিভাগ আহ্বান জানিয়েছে। ফলে গমের বদলে ভুট্টা আবাদের দিকেই আমরা ঝুঁকেছি।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category