,

মিরপুরে বিটি বেগুন প্রদর্শনীর উপর মাঠ দিবস

জাহিদ হাসানঃ কুষ্টিয়ার মিরপুরে বিষমুক্ত বারি বিটি জাতের বেগুন চাষের উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার সকালে উপজেলার চিথলিয়া ইউনিয়নের উত্তরপাড়া এলাকায় মাঠ দিবস অনুষ্ঠিত হয়। ২০১৬-২০১৭ অর্থ বছরে রাজস্ব খাতের আওতায় মিরপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর আয়োজন করে।
মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ চন্ডি দাস কুন্ডু।
এসময় তিনি বলেন, প্রচলিত বেগুন চাষে ফল ও ডগা ছিদ্রকারী পোকা দমনে চাষিদের সপ্তাহে দুই থেকে তিনবার কীটনাশক প্রয়োগ করতে হয়।


কীটনাশক প্রয়োগের কারণে কৃষকদের শারীরিক ও অর্থনৈতিক ক্ষতির পাশাপাশি পরিবেশেরও ভারসাম্য নষ্ট হয়। কিন্তু জিন প্রকৌশল পদ্ধতিতে উদ্ভাবিত বারি বিটি জাতের বেগুন ফল ও ডগা ছিদ্রকারী পোকার আক্রমণ প্রতিরোধী হওয়ায় কীটনাশক ব্যবহার করতে হয় না।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষের সভাপতিত্বে এসময় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপপরিচালক কৃষিবিদ ড. হায়াৎ মাহমুদ, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শাহজাহান আলী, চিথলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গিয়াস উদ্দিন পিস্তল, ইউনিয়ন পরিষদের আওয়ামীলীগের সভাপতি এনামুল হক উপস্থিত ছিলেন।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষ জানান, ফলন ভালো এবং কীটনাশক না লাগায় বারি বিটি জাতের বেগুন চাষে আগ্রহী হয়ে উঠছেন মিরপুরের কৃষকরা। খন্ড খন্ড প্লট আকারে চাষীরা এই বিটি বেগুনের আবাদ করা শুরু করছে।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category