,

‘অভিবাসন ছাড়া আধুনিক বিশ্ব অকল্পনীয়’

ঢাকা অফিস: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অভিবাসীরা শান্তি, স্থিতিশীলতা ও অগ্রগতির জন্য কাজ করছে। অভিবাসন ছাড়া আধুনিক বিশ্ব অকল্পনীয়। এটি সব সমাজকে মেনে নিতে হবে। তাদের অধিকার সুরক্ষায় বিশ্ব নেতাদের এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।

শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে ‘নবম আন্তর্জাতিক অভিবাসন সম্মেলন, ২০১৬’ এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, অভিবাসনের সম্ভাবনাকে কীভাবে বাস্তবায়ন করা যায় তা ভেবে দেখা প্রয়োজন। বিশ্বের যেখানেই হোক অভিবাসীরা যাতে তাদের অধিকার পান, স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারেন সে ব্যবস্থা করতে হবে।

তিনি বলেন, মানুষ শুধু কাজের জন্য নয়, বহুবিধ কারণে এক জায়গা থেকে আরেক জায়গায় যায়। তাই আমাদের দেখতে হবে আমরা কীভাবে অভিবাসীদের চলাচল নির্বিঘ্ন করতে পারি। আমাদের আরো নিশ্চিত করা প্রয়োজন যে, প্রতিটি অভিবাসী যেন সুরক্ষা পায়।

শেখ হাসিনা বলেন, সাম্প্রতিক সময়ে অভিবাসীদের সুরক্ষায় বেশ কিছু অগ্রগতি অর্জিত হয়েছে। তবে সেই অর্জনকে আরো বাড়াতে হবে। কারণ, অভিবাসীরা শুধু আমাদের কিংবা তাদের বিষয় নয়। সবার বিষয়।

তিনি আরওবলেন, অভিবাসন একটি জটিল মানবিক ব্যাপার। অভিবাসন নিয়ে অভিবাসীদের ভয় পাওয়ার কারণ নেই। বরং অভিবাসন কীভাবে বাস্তবায়ন করা যায় সেটি দেখা দরকার।

প্রধানমন্ত্রী বলেন, ‘গত সেপ্টেম্বর অভিবাসন ও উদ্বাস্তু সম্মেলনে এ বিষয়ে বিশ্ব আমাদের প্রস্তাব গ্রহণ করেছে। বর্তমানে আমরা বিভিন্ন রাষ্ট্র ও নাগরিকের সঙ্গে একটি ব্যাপকভিত্তিক চুক্তিতে উপনীত হতে যাচ্ছি, যা ২০১৮ সালে কার্যকর করার চিন্তাভাবনা রয়েছে।’

অভিবাসী ও উন্নয়নবিষয়ক বৈশ্বিক ফোরামের নবম এই সম্মেলনে বাংলাদেশ হোস্ট হিসেবে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সভাপতিত্ব করছেন।

অভিবাসন ও উন্নয়নের অর্থনীতি, সামাজিক প্রেক্ষাপট ও সুশাসন- এই তিনটিকে মূল ধরে এবারের সম্মেলনে মোট ছয়টি বিষয়ের ওপর আলোচনা হবে। শনিবার থেকে শুরু হওয়া সরকারি পর্যায়ের এই আলোচনা চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category