,

গাইবান্ধা হানাদারমুক্ত দিবস আজ

গাইবান্ধা প্রতিনিধি : আজ ৭ ডিসেম্বর, গাইবান্ধা হানাদারমুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি বাহিনীর হাত থেকে মুক্ত হয়েছিল গাইবান্ধা।

ইতিহাস থেকে জানা যায়, ১৯৭১ সালের ১৭ এপ্রিল পাক হানাদার বাহিনী গাইবান্ধায় প্রবেশ করে। প্রথমে তারা ভিএইডের ওয়ারলেস দখল করে। পরে তারা গাইবান্ধা স্টেডিয়ামে (বর্তমান শাহ আব্দুল হামিদ স্টেডিয়াম)  ঘাঁটি করে।

এই ঘাঁটি থেকেই তারা শহর ও জেলার বিভিন্ন স্থানে পৈশাচিক হত্যাযজ্ঞ ও নারী নির্যাতন চালায়। তারা অসংখ্য মানুষ ধরে এনে হত্যা করার পর মাটিতে পুঁতে রাখে। এর মধ্যে গাইবান্ধা স্টেডিয়ামের দক্ষিণ অংশে এবং স্টেডিয়ামের বাইরে অসংখ্য মানুষ হত্যা করে মাটি চাপা দেয় তারা।

ডিসেম্বরের শুরু থেকেই জেলার পূর্ব পাশ দিয়ে প্রবাহিত যমুনা-বহ্মপুত্রের চরে অবস্থানরত মুক্তিযোদ্ধারা গাইবান্ধা শহরের দিকে এগোতে থাকে। তারা একে একে সুন্দরগঞ্জ, সাঘাটা ও ফুলছড়ি থানা মুক্ত করে মুক্তিযোদ্ধারা চারদিক থেকে ঘিরে ফেলে গাইবান্ধা শহর। ৬ ডিসেম্বর সকালে ভারতীয় বিমানবাহিনী গাইবান্ধা রেল স্টেশনের পাশে বোমা ফেলে এবং বিকেলে ট্যাংক নিয়ে মিত্রবাহিনী শহরে প্রবেশ করে। ওই দিন সন্ধ্যায় গাইবান্ধা স্টেডিয়াম ও ওয়ারলেসে অবস্থান করা পাকসেনারা রংপুরের উদ্দেশে পালিয়ে যায়। পরদিন ৭ ডিসেম্বর ভোরে কোম্পানি কমান্ডার মাহবুব এলাহী রঞ্জুর (বীর প্রতীক) নেতৃত্বে মুক্তিযোদ্ধাদের একটি দল ফুলছড়ি উপজেলার ফজলুপুর ইউনিয়নের কালাসোনার চর থেকে বালাসীঘাট হয়ে গাইবান্ধা শহরে প্রবেশ করে।  দিবসটি পালন উপলক্ষে মুক্তমঞ্চে জাতীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা, স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিজয় র‌্যালির আয়োজন করেছে উপজেলা প্রশাসন ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড ইউনিট ।

 

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category