,

ইবিতে কাল থেকে ভর্তি পরীক্ষা শুরু

ইবি প্রতিনিধিঃ কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে অনার্স (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা আগামীকাল ৪ ডিসেম্বর রোববার থেকে শুরু হবে। চলবে ৭ ডিসেম্বর বুধবার পর্যন্ত।

এ বছর ৮টি ইউনিটের অধীনে ২৫টি বিভাগে মোট ১৬৯৫ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৭২ হাজার ৯১০টি। প্রতি আসনের বিপরীতে লড়বে ৪৩ জন ভর্তিচ্ছু।

এ ছাড়া এবার বিশ্ববিদ্যালয়ে ফরেন স্টুডেন্ট সেল গঠন করা হয়েছে। ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। দক্ষিণ এশিয়া, সার্কভুক্ত ও মধ্যপ্রাচ্যসহ সব দেশের শিক্ষার্থীরা এ সুযোগ পাবেন। প্রতি বিভাগে দুজন করে মোট ৫০ জন বিদেশি শিক্ষার্থী এ সুযোগ পাবেন।

পরীক্ষার সময়সূচি :  ৪ ডিসেম্বর থেকে ৭ ডিসেম্বর মোট ৪ দিন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন চার শিফটে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। দিনের প্রথম শিফট সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত, ২য় শিফট বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত, ৩য় শিফট দুপুর ২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এবং চতুর্থ শিফট বিকেল ৪ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে।

৪ ডিসেম্বর প্রথম শিফটে থিওলোজি অনুষদভুক্ত ‘এ’ ইউনিট এবং ২য়, ৩য় ও ৪র্থ শিফটে কলা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৫ ডিসেম্বর প্রথম শিফটে আইন ও শরিয়াহ অনুষদভুক্ত ‘এইচ’ ইউনিট এবং ২য়, ৩য় ও ৪র্থ শিফটে সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৬ ডিসেম্বর ১ম ও ২য় শিফটে ব্যবসায় অনুষদভুক্ত  ‘জি’ ইউনিট এবং ৩য় ও ৪র্থ শিফটে ফলিতবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘জি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৭ ডিসেম্বর ১ম ও ২য় শিফটে ফলিতবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ই’  ইউনিট এবং ৩য় শিফটে ফলিতবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত  ‘এফ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ ছাড়াও ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে জানা যাবে।

 

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category