,

প্রতিবন্ধীরা আমাদের সমাজের বোঝা নয়: রেজাউল হক চৌধুরী

নিজস্ব প্রতিনিধি : কুষ্টিয়া ১ দৌলতপুর আসনের সংসদ সদস্য আলহাজ্ব রেজাউল হক চৌধুরী বলেছেন, প্রতিবন্ধীরা আমাদের সমাজের বোঝা নয়, তারা আমাদের সম্পদ ও অহংকার। তাদের অবহেলা নয় বরং সহায়তা করতে হবে। অটিজম ও প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি সমাজের ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি করতে হবে। অটিজম বিষয়ে এবং প্রতিবন্ধীদের অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং পরিবার ও সমাজের দৃষ্টিভঙ্গী বদলাতে হবে।

বৃহস্পতিবার সকালে দৌলতপুরে প্রতিবন্ধী ও অর্টিজম বিদ্যালয়ে বিশ্ব প্রতিবন্ধী দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

তিনি আরও বলেন, একটি বৈষম্যহীন একীভূত সমাজ তৈরির লক্ষ্যে উন্নয়নের মূলস্রোতধারায় সকলকে সম্পৃক্তকরণের মাধ্যমে আমরা একটি সুন্দর, সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে পারি। প্রতিবন্ধীদের কল্যাণে ও তাদের কাঙ্খিত লক্ষ্য পূরণে সরকারের পাশাপাশি দেশি বিদেশি সংস্থা, সুশীল সমাজ এবং বিত্তবানদের এগিয়ে আসার আহবান।

সংসদ সদস্য আরও বলেন, ভিন্ন মানববৈচিত্রের অধিকারী এ জনগোষ্ঠীকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে বর্তমান সরকার ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে বলেও উল্লেখ করেন তিনি। উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌফিকুর রহমানের সভাপতিত্বে এবং প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক মাজনুল কবির পান্নার সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, দৌলতপুর উপজেলা চেয়ারম্যান ফিরোজ আল মামুন, দৌলতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোল্লা খবির আহমেদ, রিফায়েতপুর ইউপি চেয়ারম্যান জামিলুর রহমান বাবু, পিয়ারপুর ইউপি চেয়ারম্যান আবু ইউসুফ লালু, মরিচা ইউপি চেয়ারম্যান শাহ আলম, ডোনেট বাংলাদেশের পরিচালক রাসেল রানা, ন্যাশনাল এ্যালায়েন্স অব ডিজএ্যাবেল্ড পিপলস অর্গানাইজেশনের মহাসচিব বদিউল আলম, বীর প্রতিক ইজাজুল হক খান। এসময় বক্তারা বলেন, প্রত্যেকটি বাচ্চা এক একটি ফুল। সকলেরই মেধা রয়েছে। তাদের মেধাকে একটু নার্সিং করলেই তারা সাধারন মানুষের মতো মানুষ হয়ে উঠতে পারে। প্রতিবন্ধি, অক্ষমদের প্রতি বৈষম্যমূলক আচরণ না করে তাঁদের চাহিদাকে গুরুত্ব দেওয়ার আহবান জানান।

পরে ডোনেট বাংলাদেশের পরিচালক রাসেল রানার দেওয়া অটিজম ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ১শ ২০ পিস কম্বল ও একটি হুইল চেয়ার তুলে দেন সংসদ সদস্য আলহাজ্ব রেজাউল হক চৌধুরী।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category