,

প্রযুক্তি যখন হাতের মুঠোয়

প্রযুক্তি বিজ্ঞানের একটি আশীর্বাদ। আমাদের জীবন প্রযুক্তিময়। এর সাহায্য ছাড়া আমাদের জীবন অচল। এই প্রযুক্তি বলতে আমরা কখনো শুধু ফেসবুককে বুঝি। তবে প্রযুক্তির ক্ষেত্রে ব্যপারটা এমন নয়। প্রযুক্তি যেমন আমাদের জীবনের সাথে এমনভাবে জড়িয়ে গিয়েছে যে আমাদের জীবনযাপন অনেকটাই নির্ভরশীল। ফেসবুক, টুইটার, হোয়াটস অ্যাপ, মেইল, ইয়াহু সবই প্রযুক্তির অন্তর্ভুক্ত। একটা সময় ছিল যখন আমরা এই প্রযুক্তি থেকে ছিলাম অনেক দূর। কিন্তু পৃথিবী এখন এতটাই এগিয়ে গিয়েছে যে প্রযুক্তি বর্তমানে আমাদের হাতের মুঠোয়। আর এই শক্তি দিয়ে আমরা অনেক অসম্ভবকে সম্ভব করতে পারি।

ফেসবুক সোশ্যাল মিডিয়ার একটি অন্যতম অংশ। প্রযুক্তির বিস্তার করার ক্ষমতা আমরা বুঝতে পারি এই ফেসবুক থেকে। এটি যেমন আমাদের অসংখ্য মানুষেের সাথে দৈনিক পরিচয় করিয়ে দিচ্ছে তেমনি নানা তথ্যের মাধ্যমে আমাদের সাহায্য করে। আপনি দৈনন্দিন জীবনে কোথায় যাচ্ছেন কী করছেন সব তথ্যই পাওয়া যায় এর মাধ্যমে। আশেপাশের মানুষের খাবার দাবার তাদের চলাফেরা দেখে আপনি নিজের মাঝে সেই সব ফ্যাশন যেমন ধারণন করতে পারেন তেমনিই তারাও পারে। তবে এর কিছু খারাপ দিকও আছে। স্বল্প সময়ের মাধ্যমে পরিচয়ের এই মাধ্যমে সবাইকে বিশ্বাস করতে যাবেন না। নিজের সব তথ্য পাবলিক অপশন দিয়ে শেয়ার করবেন না। এসব আপনাকে সাহায্য না করে বিপদে ফেলতে পারে।

ইউটিউব প্রযুক্তির অন্যতম আশির্বাদ। আপনি কখনো কোনো দিন যা দেখেননি তা এই ইউটিউবের সাহায্য নিয়ে করে ফেলতে পারবেন। ইউটিউবের মাধ্যমে আপনি নিজেও চ্যানেল খুলে তাতে কাজ করতে পারেন। রান্না থেকে শুরু করে পড়াশুনা এবং না জানা যত তথ্য আছে সবই আছে এই ইউটিউবে। আপনার ফ্যাশন রিলেটেড যাবতীয় তথ্য পোশাক এবং লাইফস্টাইলের যাবতীয় তথ্যও আপনি পাবেন মুহূর্তের একটি মাত্র মাউসের ক্লিকে। তবে কিছু আলাদা সাইট আছে যাতে ঢুকলে আপনার আইডি পর্যন্ত হ্যাক হয়ে যেতে পারে। তাই এসব সাইট থেকে দূরে থাকুন।

অফিস-আদালতের কাজ থেকে শুরু করে যাবতীয় কাজ আপনি করে থাকেন এই মেইলের মাধ্যমে। এটি আমাদের একটি সাথে রেখে তথ্য আদান প্রদানে সাহায্য করে। মেইল এর মাধ্যমে নানা চিত্র নানা তথ্য আমরা এই প্রযুক্তির আশির্বাদে পাই।

প্রযুক্তি আমাদের জীবনকে করেছে মসৃণ। খুব সহজেই আমরা তথ্য থেকে শুরু করে লাইফস্টাইলের তথ্য এবং ফ্যাশন রিলেটেড খবর পেয়ে থাকি। তবে এর ভালো দিকের সাথে সাথেও খারাপ দিকও আছে। তাই প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানুন এবং সচেতন ভাবে আপনার হাতের মুঠোয় রাখুন এই প্রযুক্তিকে।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category