,

আকতার কামাল পাচ্ছেন অনন্যা সাহিত্য পুরস্কার

‘অনন্যা সাহিত্য পুরস্কার-১৪২৩’ পাচ্ছেন বিশিষ্ট গবেষক ও প্রাবন্ধিক অধ্যাপক বেগম আকতার কামাল। বাংলাদেশের গবেষণা ও প্রবন্ধসাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য তাঁকে এ পুরস্কার দেয়া হচ্ছে।
আগামী ০৩ ডিসেম্বর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে তাঁকে এই পুরস্কার দেয়া হবে।
অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন কবি আসাদ চৌধুরী ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন। সভাপতিত্ব করবেন অনন্যা সম্পাদক তাসমিমা হোসেন।
আকতার কামালের জন্ম চট্টগ্রাম শহরে। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ও কলা অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করছেন।
তাঁর প্রকাশিত গ্রন্থ- বিষ্ণু দে-র কাব্য : পুরাণ প্রসঙ্গ, মুক্তধারা, মাহমুদা খাতুন সিদ্দিকা (জীবন ও সাহিত্যকৃতির মূল্যায়ন), বিষ্ণু দে-র কবিস্বভাব ও কাব্যরূপ, আধুনিক বাংলা কবিতা ও মিথ, বিশ্বযুদ্ধ জীবন ও কথাশিল্প, কবিতার নান্দনিকতা : প্রাচীন ও মধ্যযুগ, কবির উপন্যাস, মহাবিদ্রোহের আখ্যানতত্ত্ব ও কথাশিল্প, কবির চেতনা চেতনার কথকতা, রবীন্দ্রনাথ যেথায় যত আলো, শামসুর রাহমানের কবিতা : অভিজ্ঞান ও সংবেদ, জীবনানন্দ : কথার গর্বে কবিতা। সম্পাদনা করেছেন- বুদ্ধদেব বসু, নির্বাচিত প্রবন্ধসমগ্র, বিশ শতকের প্রতীচ্য সাহিত্য ও সমালোচনাতত্ত্ব।
বাংলা ১৪০১ সন থেকে প্রতিবছর একজন নারী-সাহিত্যিককে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার প্রদান করা হয়। এ পর্যন্ত পুরস্কার পেয়েছেন- সেলিনা হোসেন, রিজিয়া রহমান, ড. নীলিমা ইব্রাহিম, দিলারা হাশেম, রাবেয়া খাতুন, ড. সনজীদা খাতুন, শহীদজননী জাহানারা ইমাম (মরণোত্তর), নূরজাহান বেগম, রাজিয়া খান, রুবী রহমান, পূরবী বসু, আনোয়ারা সৈয়দ হক, মকবুলা মনজুর, ঝর্ণাদাশ পুরকায়স্থ, সালেহা চৌধুরী, নূরজাহান বোস, মালেকা বেগম, কাজী রোজী, ড. নিয়াজ জামান, জাহানারা নওশিন ও সোনিয়া নিশাত আমিন।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category