,

ছেঁউড়িয়ায় শুরু হয়েছে ২দিনের লালন মেলা

সুজন কর্মকারঃ কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালন আঁখড়াবাড়ীতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে বাউল সম্রাট ফকির লালন শাহ স্মরনে দুই দিন ব্যাপী সাধুসঙ্গ ও বাউল গান এবং লালন মেলা শুরু হয়েছে।
এ উপলক্ষে বৃহস্পতিবার বেলা ১১টায় লালন একাডেমি মিলনায়তনে ‘লালন সাঁই: মরমি মৃত্তিকার ফসল’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
সারাদেশ থেকে আগত লালন ভক্ত অনুসারী ও বাউল শিল্পীদের পরিবেশনায় উদ্বোধনী সঙ্গীতের মাধ্যমে সেমিনার শুরু হয়।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন গবেষক প্রফেসর ড.আবুল আহসান চৌধুরী।
প্রবন্ধের উপর আলোচনা করেন মূখ্য আলোচক ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর রাশিদ আসকারী।
এসময় উপস্থিত ছিলেন কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুজিব উল ফেরদৌস, প্রবীণ লালন অনুসারী, শিল্পী নহির শাহ্, লালন একাডেমির সদস্য জাহিদ হোসেন, শিক্ষক ও গবেষক জেসমিন বুলি।
এছাড়াও সেমিনারে দেশের বিভিন্ন স্থান থেকে লালন ভক্ত, অনুসারী, শিল্পী ও সাংবাদিকসহ সূধীজনরা উপস্থিত ছিলেন।
পরে দুইদিনের সাধুসঙ্গ ও বাউল গান এবং লালন মেলা সফল করার লক্ষ্যে সাংবাদিকদের নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
১০জন প্রবীণ বাউল ভক্ত ও অনুসারী এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। বিকেলে অনুষ্ঠিত হয় মুক্ত আলোচনা।
কুষ্টিয়া শিল্পকলা একাডেমীর সাধারন সম্পাদক আমিরুল ইসলাম জানান, কিছুদিন আগে তিরোধান দিবসের অন্ষ্ঠুান শেষ হয়েছে। লালনের আদি সুর ও কৃষ্টি ধরে রাখতে বাংলাদেশ শিল্পকলা একাডেমী কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় কুষ্টিয়ার লালন ধামে দুই দিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সারা দেশ থেকে বাউলরা আসবেন। লালনকে নিয়ে আলোচনা হবে। হবে কর্মশালা। পাশাপাশি লালনের আদি সুরে গান উপভোগ করতে পারবেন সবাই। এ অনুষ্ঠানের মাধ্যমে লালনের যে দর্শন তা মানুষ জানতে পারবে।’
কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সাবির্ক) ও লালন একাডেমীর সহ-সভাপতি মো. মজিব উল ফেরদৌস জানান, ‘শিল্পকলা একাডেমীর অর্থায়নে ও জেলা প্রশাসনের সার্বিক সহযোহিতায় দুই দিনের উৎসব শুরু হচ্ছে। সারা দেশ থেকে চার শতাধিক বাউল আসবে। এছাড়া কুষ্টিয়ার ৪৪জন বাউল শিল্পী গান পরিবেশন করবে। পাশাপাশি আলোচনা সভায় লালনের জীবন ও কর্ম নিয়ে তাত্বিক আলোচনা হবে।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category