,

হ‌রিপু‌রের পদ্মা পা‌ড়ে ক‌রোনা প্র‌তি‌রো‌ধে তরুণ‌দের ‌ব্য‌তিক্রমী উ‌দ্দ্যোগ

ষ্টাফ রিপোর্টার:

সারা বি‌শ্বে এখন মৃত্যুপুরী‌। কোলাহল ভরা নগরীটা আজ নিরব নিস্তব্দ এক ভূতু‌রে নগ‌রী‌তে প‌রিণত হ‌য়ে‌ছে নো‌ভেল ক‌রোনা ভাইরা‌সের মহামা‌রি‌তে। আন্তজা‌র্তিক স্বাস্থ্য সংস্থা(WHO) নো‌ভেল ক‌রোনা ভাইরা‌সকে বৈ‌শ্বিক মহামা‌রি ঘোষণা ক‌রে‌ছে। বি‌ভিন্ন উন্নত রা‌ষ্ট্রে বে‌ড়েই চ‌লে‌ছে লা‌শের মি‌ছিল। সারা বি‌শ্বের কা‌ছে এখন এক আতং‌কের নাম নো‌ভেল ক‌রোনা ভাইরাস। বাংলা‌দে‌শে এখ‌নো হা‌তে গোনা ক‌য়েক জ‌নের মৃত্যু হ‌লেও এখ‌নো মহামা‌রি‌তে রুপ নেয় নি।
মাননীয় প্রধান মন্ত্রী দেশরত্ন শেখ হা‌সিনার দ্রুত পদ‌ক্ষেপ গ্রহ‌ণে জনগণকে স‌চেতনতার মাধ্য‌মে নো‌ভেল ক‌রোনা ভাইরাস থে‌কে বিপুল জন‌গো‌ষ্ঠির নিরাপত্তার স্বা‌র্থে নেওয়া হ‌য়ে‌ছে যুগান্তকারী পদ‌ক্ষেপ। দল মত নি‌র্বি‌শে‌ষে নো‌ভেল ক‌রোনা ভাইরাস প্র‌তিহত করার জন্য সরকা‌রি বেসরকা‌রি ও ব্য‌ক্তিগত ভা‌বে উ‌দ্দ্যোগ ‌নেওয়া হয়। তারই ধারাবা‌হিকতায় গতকাল ২৪ই মার্চ সারা‌দিন ব্যাপী ক‌য়েকজন তরুণ‌ যুবকদের ব্য‌ক্তিগত উ‌দ্দ্যো‌গে হাটশ হ‌রিপুর ইউ‌নিয়‌নের প্রমত্ত পদ্মা পা‌ড়ের কোল ঘে‌ষে ব‌য়ে যাওয়া প্রত্যন্ত অঞ্চল চর ভবা‌নিপুর এলাকায় জনগ‌ণের মা‌ঝে বিনামূল্য শতা‌ধিক সাবান ,মাস্ক ও লিফ‌লেট বিতর‌ণের পাশাপা‌শি নো‌ভেল ক‌রোনা ভাইরাসের লক্ষণ ,করণীয় , প্র‌তিকার ও স্বাস্থ্য সুরক্ষার ব্যাপা‌রে জন স‌চেতনতা মূলক কার্যক্রম চালা‌নো হয়। অজো পাড়া গায়ের চর ভবা‌নিপুর এলাকা যেখা‌নে দেখা মি‌লে না আধু‌নিকতার ছি‌টে‌ফোটা।
প্রায় শতা‌ধিক প‌রিবা‌রের ক‌য়েক হাজার বা‌সিন্দা নি‌য়ে গ‌ড়ে উ‌ঠে‌ছে অব‌হে‌লিত জনপদ। বেশ ক‌য়েকজন তরুণ যুবক সক‌লের গা‌য়ে সাদা গে‌ঞ্জি , মু‌খে মাস্ক হা‌তে মাস্ক আর সাবান সা‌থে নো‌ভেল ক‌রোনা ভাইরাস সম্প‌র্কে সচেতনতার জন্য লিফ‌লেট। খা খা রোদ উত্তপ্ত চ‌রের বা‌লি গাঁ বে‌য়ে অঝ‌রে ঝর‌ছে ঘাম। সব কিছু উ‌পেক্ষা ক‌রে তরুণ যুবক গু‌লো ছুট‌ছে এক বা‌ড়ি থে‌কে আ‌রেক বা‌ড়ি চল‌ছে নো‌ভেল ক‌রোনা ভাইরাস থে‌কে মুক্ত থাকার পরামর্শ দেওয়া। বদনা হা‌তে তরুণ‌রা দে‌খি‌য়ে দি‌চ্ছে হাত ধোয়ার কৌশল। কোম্পা‌নির শতা‌ধিক কে‌মিক্যাল সাবা‌ন বিতর‌ণের পাশাপা‌শি আপদ কালীন সংকটময় সম‌য়ে তরুণ‌ যুবকরা নিজস্ব চিন্তায় গরীব যারা, যা‌দের সাবান কেনার সামর্থ্য নেই বা সাবান পাওয়াটা অসম্ভব হ‌বে তারা বা‌ড়ি‌তে নি‌জেরাই তৈরি কর‌তে সক্ষম সহজলভ্য এ‌টেল মা‌টি,ছাই ও নিম পাতার রস সং‌মিশ্র‌ণে উদ্ভা‌বিত সাবান দেওয়া ও তৈ‌রি করার পদ্ধ‌তি শিখা‌নো হয়। প‌রিবা‌রের বাচ্চা‌দের পাশাপা‌শি সকল সদস্য‌দের খাবার আ‌গে সাবান দি‌য়ে হাত ‌ধোয়া ও সব সময় প‌রিষ্কার প‌রিচ্ছন্ন রাখার মাধ্য‌মে

নো‌ভেল ক‌রোনা ভাইরা‌স মুক্ত থাকার ব্যাপা‌রে গুরত্ব আ‌রোপ করা হয়। এছাড়াও কোন গুজব বা আতং‌কিত না হ‌য়ে যে কোন প‌রি‌স্থি‌তি‌তে সক‌লে শান্ত ভা‌বে এই ভয়াবহ প‌রি‌স্থি‌তি মোকা‌বেলা করার ল‌ক্ষ্যে স‌চেতনতা বাড়া‌নো হয়।

এই ব্যাপা‌রে সেচ্ছা সেবী সংগঠ‌নের প‌রিকল্পনা কারী এস এম সম্রাট জানান, আমা‌দের উ‌দ্দ্যোগটা ক‌য়েকজন তরুণ যুবক‌দের ব্য‌ক্তিগত প্র‌চেষ্টায় অব‌হে‌লিত জন‌গো‌ষ্ঠির মা‌ঝে নো‌ভেল ক‌রোনা ভাইরা‌স সম্প‌র্কে স‌চেতনতার ল‌ক্ষ্যে করা হ‌য়ে‌ছে। এই জনপ‌দের মানুষ‌দের যোগা‌যোগ ব্যবস্থা ততটা উন্নত না থাকায় আধু‌নিকতার ছোয়া তেমন নেই। যার ফ‌লে সারা দে‌শে ঢাক ঢোল পি‌টি‌য়ে নো‌ভেল ক‌রোনা ভাইরা‌সের ব্যাপা‌রে ব্যাপক প্রচার প্রচারণা থাক‌লেও এই অঞ্চ‌লের মানুষ‌দের কা‌ছে ক‌রোনা ভাইরাস সম্প‌র্কে আশানুরুপ তথ্য তা‌দের জানা নেই। ক‌রোনা ভাইরাস সম্প‌র্কে জ্ঞান না থাক‌লে বা স‌চেতনতা মূলক ব্যবস্থা গ্রহণ করা না হ‌লে এই অঞ্চ‌লে ক‌রোনা ভাইরাস মহামা‌রি‌তে রুপ নি‌তে পা‌রে, ঝুঁ‌কি‌তে পড়‌তে পা‌রে বিপুল জন‌গো‌ষ্ঠির জীবন। তাই আমরা ক‌য়েক জন তরুণ যুবক‌দের স‌ম্ম‌মি‌লিত প্র‌চেষ্টায় ও ব্য‌ক্তিগত উ‌দ্দ্যো‌গে ক্ষুদ্র প‌রিস‌রে হ‌লেও তা‌দের পা‌শে থাকার চেষ্টা ক‌রে‌ছি মাত্র। এছাড়াও যা‌দের স্বতঃস্ফুর্ত অংশ গ্রহ‌ণ র‌য়ে‌ছেঃ মাহামুদ আ‌রিফ,শাহা‌রিয়ার পার‌ভেজ শাওন,মা‌রিজ মুস্তাক,শাওন হো‌সেন,ইয়া‌মিন, ইমরান হোসেন,রুপম মাহামুদ, রা‌সেল হো‌সেন, আব্দুর রহমান,রাতুল ইসলাম,আ‌শিক ইসলাম সহ অন্যান্য প্রমুখ।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category