,

মিরপুরে নকল সার ও কীটনাশক কারখানায় অভিযান

কুষ্টিয়ার মিরপুরে উমাইয়া ট্রেডার্স নামে এক নকল সার ও কীটনাশক তৈরীর কারখানায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমান আদালত। এসময় বিপুল পরিমান নকল সার, কীটনাশক, মোড়ক ও সার তৈরীর মেশিন জব্দ করা হয়।

শুক্রবার (৩১ জানুয়ারি) বিকালে উপজেলার কুষ্টিয়া-মেহেরপুর মহাসড়কের পশ্চিম চুনিয়া পাড়ার এ অভিযান চালায় ভ্রাম্যমান আদালত।

অভিযানকালে কারখানার মালিক উমাইয়া ট্রেডার্সের স্বাত্তাধিকারী মিলন আহমেদকে (৩২) আটক করা হয়। মিলন বারুইপাড়া ইউনিয়নের কেউপুর গ্রামের কামাল উদ্দিনের ছেলে। এসময় কারখানাটির অপর মালিক ফুলবাড়ীয়া ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামের হায়দার আলী মণ্ডলের ছেলে খোকন পালিয়ে যায়।

ভ্রাম্যমান আদালতের নেতৃত্বে ছিলেন মিরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রকিবুল হাসান ও উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অশোক কুমার কর্মকার।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রকিবুল হাসান জানান, গোপন সংবাদের ভিত্তিতে উমাইয়া ট্রেডার্স নামের একটি কারখানায় অভিযান চালিয়ে দেখা যায়, হনবর ইন্ডাষ্ট্রিয়াল কোম্পানি লিমিটেডে নামে একটি চায়না কোম্পানি মোড়কে গোল্ডফুরান ৫জি কীটনাশক, সুপার ম্যাগ, জিংক, বরুন প্লাস নকল সার বাজারজাতকরণের জন্য তৈরি করছিলো। এসময় সেখান থেকে ৫টন নকল সার ও কিটনাশক, ৩০০ বস্তা বালি ও নকল সার তৈরীর সরঞ্জাম এবং মেশিন উদ্ধার করা হয়।

তিনি আরো জানান, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৩ ধারায় মিলন আহম্মেদকে এক লাখ টাকা জরিমানা করা হয়। সেই সাথে উমাইয়া ট্রেডার্স নামের ওই কারখানা সিলগালা করে দেয়া হয়। এবং উদ্ধারকৃত মোড়ক পুড়িয়ে দেয়া হয়।

উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অশোক কুমার কর্ম্মকার জানান, বালি, রং ও নাম মাত্র বিষাক্ত পদার্থ দিয়ে এ সকল কীটনাশক ও সার তৈরি করা হচ্ছিলো। এ সকল কীটনাশক ও সার ক্রয় করে কৃষকরা প্রতিনিয়ত প্রতারিত এবং আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category