,

বেশি ধূমপান করছে নারীরা!

কাজের চাপে এখন নারী বা পুরুষ সকলকেই থাকতে হয় ব্যস্ত। বিশেষ করে নারীদের ব্যস্ততা পুরুষদের থেকে তুলনা মূলক বেশি বলেন অনেকেই। বাইরের কাজের পাশাপাশি ঘরের দেখাশুনায় তাদের উপর মানসিক ও শারীরিক দুই ধরনেরই চাপ বাড়ে।
স্ট্রেট

সেই সঙ্গে বেড়েছে পারিপার্শ্বিক চাপ ও প্রতিযোগিতাও। মূল্য বৃদ্ধির এই বাজারে কমেছে চাকরির সুযোগও। কাজেই নিজের চাকরি রক্ষার চাপ সব সময়েই মাথায় ঘোরপাক করে।

জরিপ বলছে ভারতের রাজধানী দিল্লিতে ২০ থেকে ৩০ বছর বয়সীদের মধ্যে বেড়েছে ধূমপানের প্রবণতা। সম্প্রতি এই সব এলাকার বেশ কিছু অফিসে জরিপ চালায় একটি স্বাস্থ্য সংস্থা।

সেখানেই তারা জানিয়েছেন, কাজের সময় এবং চাপ এতই বেশি যে তারা ধূমপানে অভ্যস্ত হয়ে পড়ছেন। আর তাই প্রতি ১০০ জনের মধ্যে ৫৬ জনই ধূমপানে অভ্যস্ত হয়ে পড়ছেন।

সেইসঙ্গে তারা জানিয়েছেন, তারা নিজেরাও জানেন সিগারেট শরীরের জন্য কতটা ক্ষতিকারক, কিন্তু তাও খাচ্ছেন। ওই প্রতিষ্ঠানটির প্রতিটি অফিসেই নির্দেশ দিয়েছেন স্ট্রেস কমানোর জন্য বিশেষ কাউন্সেলিংয়ের ব্যবস্থা করা হোক। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা হোক।

স্বাস্থ্য সংস্থা WHO এর মতে, প্রতি বছর ১২ শতাংশ ধূমপায়ী তৈরি করে ভারত। ধূমপানের সব রকম ক্ষতিকর দিক জানা থাকলেও তারা তামাক সেবন থেকে বিরত থাকতে পারছে না।

Facebooktwitterlinkedinyoutube
Facebooktwitterredditpinterestlinkedin


     More News Of This Category